ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

এবার জার্মানির উৎসবে ‘জালালের গল্প’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
এবার জার্মানির উৎসবে ‘জালালের গল্প’

জার্মানির ম্যানহেইম-হেইডেলবার্গ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৬৪তম আসরের মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে ‘জালালের গল্প’। ম্যানহেইম ও হেইডেলবার্গে এর মোট ছয়টি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

ছবিটির পরিচালক আবু শাহেদ ইমন এবং প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেডের পক্ষ থেকে প্রযোজক ফরিদুর রেজা সাগর ও ইবনে হাসান খানকে উৎসবে অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়েছে।

এ বছর প্রায় এক হাজারের ওপর নতুন নির্মাতাদের নির্মিত চলচ্চিত্র এ উৎসবের মূল প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য আবেদন করেছিলো। এর মধ্যে কেবল ২২টি ছবিকে মূল প্রতিযোগিতার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

এবারের আসরে ‘গ্র্যান্ড নিউকামার অ্যাওয়ার্ডের জন্য লড়বে ডেনমার্ক, উরুগুয়ে, নরওয়ে, মেক্সিকো, চেকপ্রজাতন্ত্র, নেদারল্যান্ড, ইরান, আর্জেন্টিনা, কানাডা, পেরু, এস্তোনিয়া, কাজাখস্তান, ফ্রান্স, বেলজিয়াম, সুইজারল্যান্ড, তুরস্ক ও মালটার চলচ্চিত্র। গত ৯ অক্টোবর শুরু হওয়া এ উৎসব চলবে আগামী ২৪ অক্টোবর পর্যন্ত। সমাপনী দিনে ‘গ্র্যান্ড নিউকামার অ্যাওয়ার্ড’ ঘোষণার মধ্য দিয়ে জানা যাবে এই বছরের ম্যানহেইম-হেইডেলবার্গ উৎসবে অংশ নেয়া সেরা নবীন নির্মাতার নাম।

উৎসব পরিচালক মাইকেল কজ বলেছেন, ‘এ বছর উৎসবে অংশ নেওয়া প্রতিটি ছবির পরিচালক গতানুগতিকতার বাইরে গিয়ে যার যার নিজস্ব ঢঙে তাদের ছবিগুলো বানিয়েছে। নিজ নিজ দেশের নিজস্ব সংস্কৃতি, সেই দেশের মানুষ ও তাদের মনস্তত্ত্বের সমন্বয়ে নির্মিত প্রতিটি ছবির গল্পই মানবিক অনুভূতির জয়গান গেয়েছে। ’ 

১৯৫১ সালে শুরু হওয়া এই উৎসবটি পৃথিবীর প্রাচীনতম চলচ্চিত্র উৎসবগুলোর মধ্যে অন্যতম। ফ্রাঁসোয়া ত্রুফো, রেইনার ওয়েনার ফাসবিন্দার, উইম ওয়েন্ডার, ক্রিস্তফ কিস্লেওয়াস্কি, লার্স ভন্ট্রায়ার, হং সাং সু কিংবা জিম জার্মুশের মতো অনেক মাস্টার নির্মাতা এই উৎসবের প্রথম আবিষ্কার। পৃথিবীর প্রসিদ্ধ অনেক উৎসবের সঙ্গে এর মূল পার্থক্য নতুন চলচ্চিত্র নির্মাতাদের আবিষ্কারের এই মৌলিক জায়গাটিতে। যদিও বর্তমানে বুসান, রটেরডাম, সাংহাইয়ের মতো আরও অনেক উৎসবে নতুন নির্মাতাদের নিয়ে আলাদা প্রতিযোগিতার আয়োজন করে।

কিন্তু ৬৪ বছর ধরে এই উৎসব ফিল্ম ফেস্টিভালের পঞ্জিকায় তাদের নিজস্বতা বজায় রেখে ধারাবাহিকভাবে মেধাবী নবীন নির্মাতাদের খুঁজে বের করে চলেছে। এক পঞ্জিকাবর্ষে নবীন নির্মাতাদের মধ্যে সবচেয়ে বৈচিত্র্যময় নির্মাণ, নিজস্ব গল্প বলার ধরণ আর ভবিষ্যতে পৃথিবীর সিনেমায় নিজস্বতা রাখতে পারে এমন সম্ভাবনাময় নির্মাতাদেরকে বিশ্ববাসীর কাছে আলাদাভাবে পরিচয় করিয়ে দেওয়ার কারণে এর প্রতিযোগিতা বিভাগ যে কোনো নবীন চলচ্চিত্র নির্মাতাদের জন্য একটি দুর্দান্ত প্লাটফর্ম।

বাংলাদেশ সময় : ১৩১৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।