ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

প্যান্টোমাইম মুভমেন্টের ২০ বছর

মনজুরুল আলম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৫
প্যান্টোমাইম মুভমেন্টের ২০ বছর

চট্রগ্রামের আঞ্চলিক নাট্য সংগঠন প্যান্টোমাইম মুভমেন্ট এ বছর এপ্রিলে পা রাখলো কুড়ি বছরে। এ উপলক্ষে আয়োজন করা হয়েছে ‘সংগ্রাম আর শুদ্ধতায় পূর্ণ নির্বাকতার মুখরতায় প্রতিষ্ঠার ২০ বছর’ শীর্ষক তিন দিনের নাট্যোৎসব।

আগামী ২২ থেকে ২৪ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে এই উৎসব হবে।

প্যান্টোমাইমের এই আয়োজনে থাকছে তিনটি নাটক। এগুলো হলো ‘প্রাচ্য’, ‘রক্তকরবী’ এবং ‘অ্যান ইনোসেন্ট অব ডেথ’। এ ছাড়াও রয়েছে সেমিনার, কর্মশালা, সম্মাননা, মূক আলোকচিত্র ও পোস্টার প্রদর্শনী।

সংগঠনটির প্রতিষ্ঠাতা রিজোয়ান রাজন বাংলানিউজকে বলেন, ‘নির্বাক নাটকের ইতিহাস অনেকদিনের, কিন্তু আমাদের যাত্রাটা বেশি দিনের নয়। আমরা মূকাভিনয়কে আরও বৃহৎ পরিসরে ছড়িয়ে দিতে চাই। ২০ বছর পূর্ণ করায় আমাদের আগামী দিনগুলো আরও সফলভাবে পথ চলতে অনুপ্রেরণা যোগাবে। ’

দেশের মূকাভিনয়কে নতুন মাত্রায় আলোকিত করতে ১৯৯৫ সালের ১৪ এপ্রিল যাত্রা শুরু করে প্যান্টোমাইম মুভমেন্ট। বহুমাত্রিক মূকাভিনয় প্রযোজনার মাধ্যমে অল্প সময়ে আলোচনায় আসে দলটি। সমাজের নানা কুসংস্কার, অজ্ঞতা, জীবনবোধ, সুখ-দুঃখ, হাসি কান্না, সমাজে ঘটমান প্রতিচ্ছবি ভেসে উঠেছে এসব মূকাভিনয় প্রযোজনায়।

বাংলাদেশ সময় : ০৫৩২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।