ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

আরও তিন দেশে জালাল

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
আরও তিন দেশে জালাল

একের পর এক সাফল্য পাচ্ছে ‘জালালের গল্প’ ছবিটি। ২৬ অক্টোবর থেকে শুরু হওয়া যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলসে এশিয়ান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালে মূল প্রতিযোগিতা বিভাগে লড়ছে এটি।

জালালের গল্পের প্রতিদ্বন্দ্বী আগামী বছর অস্কারে মনোনয়ন পাওয়া আরও তেরোটি এশিয়া মহাদেশের চলচ্চিত্র।

এগুলো হলো ভারতের ‘কোর্ট’, জাপানের ‘১০০ ইয়েন লাভ’ , কিরিকিস্তানের ‘ হেভেনলি নোম্যাডিক’, থাইল্যান্ডের ‘হাউ টু উইন এট চেকার্স’, ভিয়েতনামের ‘জ্যাকপট’, তুর্কির ‘সিভাস’, জর্জিয়ার ‘মইরা’, নেপালের ‘তালাকযুং ভার্সেস তুলকি’, আফগানিস্তানের ‘ইউটোপিয়া, লেবাননের ‘ভয়েড’, প্যালেস্টাইনের ‘দি ওয়ান্টেড ১৮’, কম্বোডিয়ার ‘দি লাস্ট রিল’, ইরাকের ‘মেমোরিস অন্য স্টোন’, রাশিয়ার 'আনসল্ভড লাভ’ ও চায়নার ’১২ সিটিজেনস’।   এছাড়াও দক্ষিণ কোরিয়ার ‘দি শেমলেস’ ও তাইওয়ানের ‘দি এসাসিন’ উৎসবের উদ্বোধনী ও সমাপনী চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়েছে। আগামী ২ নভেম্বর পর্যন্ত চলবে উৎসব। 'জালালের গল্প' আগামী ৩০ অক্টোবর এবং ৩১ অক্টোবর ২০১৫ ‘আইপিক ওয়েস্টউড থিয়েটারে’ প্রদর্শিত হবে।

এদিকে ২ নভেম্বর থেকে ১২ নভেম্বর পর্যন্ত কম্বোডিয়ার ফিনোম পেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে মোশাররফ করিম ও মৌসুমী হামিদ অভিনীত ‘জালালের গল্প’। এ বছর প্রায় ৩০০ নির্মাতার মধ্যে ৭০টির মত চলচ্চিত্র বিভিন্ন বিভাগে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছে। এর মধ্যে মাত্র ১৩টি পূর্ণদৈর্ঘ্য। মজার  ব্যাপার হচ্ছে, আবু শাহেদ ইমনের ‘জালালের গল্প’র পাশাপাশি বাংলাদেশ থেকে রূবাইয়্যাত হোসেনের ‘আন্ডার কনস্টাকশন’ ছবিটিও উৎসবে দেখানো হবে।

এছাড়া নভেম্বরের ১২ থেকে ২২ পর্যন্ত ৮ম যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া এশিয়ান আমেরিকান চলচ্চিত্র উৎসবে 'জালালের গল্প’ অংশ নিচ্ছে। এই উৎসবে পৃথিবীর বিভিন্ন গুরুত্বপূর্ণ চলচ্চিত্র নিয়ে সরাসরি দর্শকের সাথে পরিচালকদের প্রশ্ন-উত্তরের মাধ্যমে নতুন ছবি নিয়ে আলোচনা হয়। সিনেমা প্রেমিক দর্শক হিসেবে ইতিমধ্যেই এই উৎসবের বিশেষ সুনাম ছড়িয়ে পড়েছে। এ উৎসবে যোগ দিতে ‘জালালের গল্প’র পরিচালককে আমন্ত্রণ জানানো হয়েছে।

বুসান উৎসবের এশিয়ান সিনেমা ফান্ড পেয়ে ইমপ্রেস টেলিফিল্মের ছবি ‘জালালের গল্প’ ২০১৪ সালের অক্টোবরে বুসান উৎসবের নবীন নির্মাতাদের নিয়ে প্রতিযোগিতা বিভাগ ‘নিউ কারেন্টস’-এ ওয়ার্ল্ড প্রিমিয়ার করে। এরপর এক বছরের বেশি সময় ধরে ভারতের গোয়া ও জয়পুর, ইরানের ফজর, ফিজির রাজধানী সুভা, অস্ট্রেলিয়ার মেলবোর্ণ ইন্ডিয়ান উৎসব, পর্তুগালের আভাঙ্কা, কানাডার মন্ট্রিয়াল ওয়ার্ল্ড ও জার্মানির ম্যানহেইম হেইডেলবার্গের মত সম্মানজনক চলচ্চিত্র উৎসবগুলোতে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে প্রশংসিত হয়েছে। ২০১৬ সালে বিদেশী চলচ্চিত্র বিভাগের জন্য একাডেমী এওয়ার্ড বা অস্কারেও বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য মনোনীত হয়েছে ছবিটি।

বাংলাদেশ সময়: ১১৩৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।