ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

ভারতীয় অ্যালবামে কাঙ্গালিনী, শফি মন্ডল, আনুশেহ ও সুমি

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৫
ভারতীয় অ্যালবামে কাঙ্গালিনী, শফি মন্ডল, আনুশেহ ও সুমি কাঙ্গালিনী সুফিয়া, শফি মন্ডল, আনুশেহ আনাদিল ও সুমি

চট্টগ্রাম থেকে : ভারতের প্রখ্যাত তবলাশিল্পী তন্ময় বোসের আয়োজনে কয়েক বছর আগে প্রকাশিত হয় “বাউল ‘অ্যান’ বিয়ন্ড” নামের একটি অ্যালবাম। এতে ভারতের বিভিন্ন শিল্পীর পাশাপাশি গান করেছিলেন আনুশেহ আনাদিল।

এবার তন্ময়ের ভাবনা ও নির্দেশনায় বের হলো “বাউল ‘অ্যান’ বিয়ন্ড-২”।

এবারের অ্যালবামেও আছে আনুশেহর গান। তিনি গেয়েছেন ‘জাত গেলো’। শুধু তিনি নন, বাংলাদেশ থেকে এবার স্থান পেয়েছে আরও তিনজনের গান। তাদের মধ্যে কাঙ্গালিনী ‍সুফিয়া ‘মদীনা রাসূল নামে’, শফি মন্ডল ‘রাত পোহালে’ এবং লালন ব্যান্ডের সুমি গেয়েছেন ‘অতল রূপে সে’।

“বাউল ‘অ্যান’ বিয়ন্ড-২” অ্যালবামে গান রয়েছে মোট আটটি। ভারতীয়দের মধ্যে গেয়েছেন জাভেদ আলি, পার্বতী দাস বাউল, কার্তিক দাস বাউল ও ছোটে গুলাম। সব গানের সংগীতায়োজন করেছেন প্রত্যুষ ব্যানার্জি।

তন্ময় বোস তার ফেসবুক অ্যাকাউন্টে লিখেছেন, ‘এটা আমার স্বপ্নের কাজ। এখানে আমার প্রিয় আটজন শিল্পীর গান রয়েছে। বাংলা কাওয়ালি আর লালন সাঁইজির গানকে প্রাধান্য দেওয়া হয়েছে এখানে। পাইরেসি এড়িয়ে প্রত্যেক শ্রোতা একটি করে কপি কিনে গানগুলো শুনলে খুব ভালো লাগবে। ’

গেলো দুর্গাপূজা ও ভারতীয় অডিও প্রযোজনা প্রতিষ্ঠান আশা অডিওর ২০ বছর পূর্তি উপলক্ষে বাজারে এসেছে “বাউল ‘অ্যান’ বিয়ন্ড-২”।

বাংলাদেশ সময় : ০৯৩১ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।