ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

রেডিও নাটক লেখার প্রতিযোগিতা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৫
রেডিও নাটক লেখার প্রতিযোগিতা

২৫তম আন্তর্জাতিক রেডিও নাটক লেখা প্রতিযোগিতা শুরু করতে যাচ্ছে বিবিসি। এ উপলক্ষে বাংলাদেশসহ সারাবিশ্ব থেকে চিত্রনাট্য রচয়িতাদের কাছে চিত্রনাট্য আহ্বান করেছেন তারা।



বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ও ব্রিটিশ কাউন্সিল সারাবিশ্বেই এ প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিযোগিতাটি আয়োজনে সহযোগিতায় রয়েছে কমনওয়েলথ রাইটারস ও সহ-প্রযোজনায় দ্য ওপেন ইউনিভার্সিটি।

প্রতিযোগিতায় প্রথম ভাষা হিসেবে ইংরেজি ভাষায় চিত্রনাট্য রচয়িতাদের জন্য একটি পুরস্কার রয়েছে আর আরেকটি পুরস্কার রয়েছে দ্বিতীয় ভাষা হিসেবে ইংরেজি ভাষায় চিত্রনাট্য রচয়িতাদের জন্য। এ দু’বিভাগেই প্রতিযোগিতায় বিজয়ী দু’জন লন্ডনে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে নাটকের রেকর্ডিংয়েও থাকার সুযোগ পাবেন।

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের সাংবাদিক ও লেখক জর্জি মারকোভের (১৯২৯-১৯৭৮) স্মরণে প্রতিযোগিতার সংক্ষিপ্ত বাছাইকৃত প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচিত প্রতিশ্রুতিশীল চিত্রনাট্যকে ‘দ্য জর্জি মারকোভ পুরস্কার’ দেওয়া হবে। এ পুরস্কারের বিজয়ীও লন্ডনে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন এবং বিবিসি রেডিও টিম ও বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের সঙ্গে দু’সপ্তাহ থাকবেন।

আন্তর্জাতিক চিত্রনাট্য প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে নবীন ও প্রতিষ্ঠিত সব চিত্রনাট্য রচয়িতারাই তাদের চিত্রনাট্য জমা দিতে পারবেন। চিত্রনাট্য অনুযায়ী নাটকের দৈর্ঘ্য হতে হবে ৫৩ মিনিট। চিত্রনাট্য যেকোনো বিষয়ের ওপরেই হতে পারে। এ বছরের ৩১ জানুয়ারির মধ্যরাত পর্যন্ত চিত্রনাট্য জমা দেওয়া যাবে। বিস্তারিত নিয়মাবলী ও অংশগ্রহণ পদ্ধতি সম্পর্কে জানা যাবে www.bbcworldservice.com/radioplay এই ঠিকানায়।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৫
কেবিএন/  এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।