ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

একদিকে গোপাল ভাঁড়, অন্যদিকে চার্লি চ্যাপলিন!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৫
একদিকে গোপাল ভাঁড়, অন্যদিকে চার্লি চ্যাপলিন! ভিকি নন্দী

গোপাল ভাঁড়ের নাম শোনেনি, তার দু’একটা গল্প জানে না এমন কাউকে পাওয়া যাবে? এ তো অসম্ভব! মধ্যযুগে নদীয়া অঞ্চলের প্রখ্যাত রম্য গল্পকার গোপাল ভাঁড়। অষ্টাদশ শতাব্দীতে রাজা কৃষ্ণচন্দ্রের রাজসভায় তিনি ছিলেন সভাসদদের মধ্যকার নবরত্নদের একজন।

শত শত বছর ধরে তার জীবন-রস সমৃদ্ধ গল্পগুলো মুখে মুখে ফিরছে।

অন্যদিকে, চলচ্চিত্রের ইতিহাসে চার্লি চ্যাপলিন গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছেন। নির্বাক যুগে তার অসাধারণ অভিনয়, ব্যক্তিত্ব, শোষণের বিরুদ্ধে বিদ্রুপ, প্রতিবাদ- সবকিছু মিলিয়ে তার অভিনয়-নির্মাণশৈলী-বক্তব্য এখনও বিস্ময় আর গবেষণার বিষয়।

এই দু’টো চরিত্রকে একস্থানে এনে দাঁড় করাচ্ছেন নাট্যনির্মাতা শিমুল সরকার। শুধু একস্থানে নয়, একপাড়ায়, একবাড়িতে। নির্মাণ করছেন ‘গোপাল ভাঁড় ভার্সেস চ্যাপলিন’। খোলাসা হোক শিমুলের বক্তব্যে, ‘এ দু’টো চরিত্র নিয়ে আমরা ফিউশনের মতো করবো। তাতে এ দু’টো চরিত্র প্রধান থাকবে, ঘটনা থাকবে, গল্প থাকবে। প্রয়োজনে আশপাশে আরও কিছু চরিত্র আসবে। প্রতি পর্বে থাকবে আলাদা গল্প। ’ কমেডি অনুষ্ঠান, কিন্তু খানিকটা ধারাবাহিক নাটকের আদলে। শিমুল সরকার নির্মাণ করবেন এটি। চিত্রনাট্য করছেন কলকাতার সৌরভ পালোধি।

‘মীরাক্কেল আক্কেল চ্যালেঞ্জার’ প্রতিযোগিতার চ্যাম্পিয়ন ভিকি নন্দী অভিনয় করবেন চার্লি চ্যাপলিন চরিত্রে। আর গোপাল ভাঁড় কে হবেন, সেটি এখনও ঠিক হয়নি। নির্ধারিত হয়নি প্রচারের চ্যানেলও। নির্মাতা জানান, আগামী মাসের প্রথম সপ্তাহে শুরু হবে দৃশ্যধারণ।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৫
কেবিএন/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।