ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

ইংল্যান্ডের পথে স্বপ্নদল

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৫
ইংল্যান্ডের পথে স্বপ্নদল

ইংল্যান্ডের টাওয়ার হ্যামলেটস কাউন্সিল আয়োজিত চলমান মাসব্যাপী নাট্যোৎসব ‘এ সিজন অব বাংলা ড্রামা’র ১৩তম আসরে মঞ্চায়নের জন্য ‘ত্রিংশ শতাব্দী’ নিয়ে আগামীকাল বুধবার (৪ নভেম্বর) সকালে লন্ডনের উদ্দেশে যাত্রা করছে ১২ সদস্যের স্বপ্নদল। ইউরোপের অত্যন্ত মর্যাদাপূর্ণ এ উৎসবে আগামী ৬ ও ৭ নভেম্বর সন্ধ্যা সাড়ে সাতটায় লন্ডনের ব্র্যাডি আর্টস সেন্টারে স্বপ্নদলের যুদ্ধবিরোধী গবেষণাগার প্রযোজনাটি প্রদর্শনী হবে।



‘এ সিজন অব বাংলা ড্রামা-২০১৫’ নাট্যোৎসবে অংগ্রহণের পাশাপাশি স্বপ্নদলের প্রধান সম্পাদক ও ‘ত্রিংশ শতাব্দী’র নির্দেশক জাহিদ রিপন বিখ্যাত কুইন মারি ইউনিভার্সিটি অব লন্ডনের থিয়েটার বিভাগে মাস্টার ক্লাস পরিচালনাসহ একাধিক টিভি ও রেডিও অনুষ্ঠানে অতিথি হিসেবে অংশগ্রহণের জন্য আমন্ত্রিত হয়েছেন। এ ছাড়া ডকল্যান্ডস থিয়েটার ও লন্ডনের নাট্যকর্মীদের সঙ্গে মতবিনিময়ে অংশগ্রহণ করবে স্বপ্নদল। নাট্যসফর শেষে ১১ নভেম্বর ঢাকায় ফিরবেন তারা।

যুদ্ধোন্মাদনার বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’র মূলকাহিনি পৃথিবীর ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক অধ্যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের অনভিপ্রেত বিষাদময় পরিণতি। এর সমান্তরালে গুরুত্বের সঙ্গে উপস্থাপিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া, আফগানিস্থান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন, গাজা-কুয়েত-সিরিয়া-তিউনিশিয়া-ইয়ামেন-তুরস্ক-মিয়ানমারে সাম্প্রতিক বর্বরতা প্রভৃতি প্রসঙ্গ। ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার গ্রন্থিকরা হলেন জুয়েনা শবনম, ফজলে রাব্বী সুকর্ন, সামাদ ভূঞা, শিশির সিকদার, মোস্তাফিজুর রহমান, জেবুন নেসা, রেজাউল মাওলা, মেহেদী রানা, তানভীর শেখ, জাহিদ রিপন প্রমুখ।

এর আগে নয়াদিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামায় (এনএসডি) অনুষ্ঠিত এশিয়ার বৃহত্তম ও ভারতের রাষ্ট্রীয় নাট্যোৎসব ১৭তম ভারত রঙ মহোৎসবে ‘ত্রিংশ শতাব্দী’ মঞ্চায়ন করে স্বপ্নদল। বাদল সরকারের মূলরচনা অবলম্বনে স্বপ্নদলের আলোচিত ও দর্শকনন্দিত প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’র রূপান্তরসহ নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

বাংলাদেশ সময় : ১১২৫ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।