ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

কম্বোডিয়া উৎসবের সমাপনী ছবি ‘জালালের গল্প’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৫
কম্বোডিয়া উৎসবের সমাপনী ছবি ‘জালালের গল্প’ দৃশ্য : ‘জালালের গল্প’

কম্বোডিয়ার ফিনোম পেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আবু শাহেদ ইমন পরিচালিত বাংলাদেশের ‘জালালের গল্প’ দেখানো হবে, এ খবর জানাজানি হয়েছে আগেই। আজ বুধবার (৪ নভেম্বর) জানা গেলো দারুণ খবর।

গত ২ নভেম্বর থেকে শুরু হওয়া এই আয়োজনের সমাপনী ছবি হিসেবে নির্বাচিত হয়েছে ছবিটি।

এ বছর বিভিন্ন বিভাগে প্রদর্শনের জন্য প্রায় ৩০০ নির্মাতার ছবি থেকে ৫৭টি স্বল্পদৈর্ঘ্য, কাহিনীচিত্র এবং প্রামাণ্যচিত্র মনোনীত হয়েছে। এর মধ্যে মাত্র ১৪টি পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র। বাংলাদেশ থেকে রুবাইয়াত হোসেনের ‘আন্ডার কন্সট্রাকশন’ও দেখানো হবে উৎসবের ষষ্ঠ দিন। পাশাপাশি রয়েছে যুক্তরাষ্ট্র, কম্বোডিয়া, কাজাকস্থান, সুইজারল্যান্ড, ইন্দোনেশিয়া ও যুক্তরাজ্যের কাহিনীচিত্র।

মৌলিক নির্মাণ, গল্প বলার ধরণ অথবা বিষয় বৈচিত্র্য দিয়ে নতুনত্বের ছাপ রেখেছে সারাবিশ্ব থেকে এমন ছবিগুলো বাছাই করা হয় কম্বোডিয়ার সাধারণ দর্শকের জন্য।

এদিকে আগামী ১২ থেকে ২২ নভেম্বর পর্যন্ত অষ্টম যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া এশিয়ান আমেরিকান চলচ্চিত্র উৎসবে অংশ নেবে 'জালালের গল্প’। এখানে আগামী ১৫ নভেম্বর ছবিটির প্রদর্শনীতে অংশ নেবেন পরিচালক আবু শাহেদ ইমন।

গত বছরের অক্টোবরে বুসান উৎসবের নবীন নির্মাতাদের নিয়ে প্রতিযোগিতা বিভাগ ’নিউ কারেন্টস’-এ ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড প্রযোজিত ‘জালালের গল্প’র বিশ্ব প্রিমিয়ার হয়।   একই উৎসবের এশিয়ান সিনেমা ফান্ড পেয়েছে এটি। গত এক বছরের বেশি সময় ধরে ভারতের গোয়া ও জয়পুর, ইরানের ফজর, ফিজির রাজধানী সুভা, অস্ট্রেলিয়ার মেলবোর্ন, পর্তুগালের আভাঙ্কা, কানাডার মন্ট্রিয়ল এবং জার্মানির ম্যানহেইম-হেইডেলবার্গের মতো সম্মানজনক চলচ্চিত্র উৎসবগুলোতে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে প্রশংসিত হয়েছে ছবিটি।

২০১৬ সালের অস্কারে বিদেশি ছবির বিভাগে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য মনোনীত হয়েছে ‘জালালের গল্প’। গত ৪ সেপ্টেম্বর মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রটি আগামী মাসের শেষ সপ্তাহ থেকে দেশের বিভিন্ন জেলায় আবার প্রদর্শিত হবে। এ সময় পরিচালক, শিল্পী ও কলাকুশলীদের সঙ্গে দর্শকের সরাসরি প্রশ্নোত্তরের সুযোগ থাকছে।

বাংলাদেশ সময় : ১৭২১ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।