ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

চাষীর সম্মানে শাকিবের মহতী উদ্যোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৫
চাষীর সম্মানে শাকিবের মহতী উদ্যোগ চাষী নজরুল ইসলাম ও শাকিব খান

প্রখ্যাত চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলামের একটি ছবিতে অভিনয় করেছিলেন জনপ্রিয় চিত্রনায়ক শাকিব খান। চাষী তার নতুন ‘দেবদাস’-এ মহানায়ক বুলবুল আহমেদের স্থলাভিষিক্ত করেছিলেন শাকিব খানকে।

সে কথা ভোলেননি কিং খান। তার মনে আছে, বাংলাদেশি চলচ্চিত্রে এই নির্মাতার অবদানের কথা। হালের এক নম্বর নায়ক তাই গুণী এই মানুষটিকে স্মরণ করতে মহতী ও ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন।

প্রয়াত চাষীর স্মৃতির প্রতি সম্মান জানাতে এবং তার শেষ ছবি ‘অন্তরঙ্গ’-এর সঙ্গে দর্শকদের সম্পৃক্ত করাই এর উদ্দেশ্য। শাকিব খান তথা বাংলাদেশ চলচ্চিত্র সমিতি এ উপলক্ষে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। জানা যায়, আগামী সোমবার এফডিসিতে চলচ্চিত্র পরিবারের এক মিলনমেলা অনুষ্ঠিত হবে। এতে চলচ্চিত্র শিল্পী ও নির্মাতাদের সঙ্গে সময় কাটানোর সুযোগ পাবেন সাধারণ দর্শকরাও। তবে অনুষ্ঠানে যোগ দিতে সদ্য মুক্তিপ্রাপ্ত ‘অন্তরঙ্গ’ ছবিটি দেখতে হবে দর্শকদের। এফডিসির প্রবেশ মুখে ‘অন্তরঙ্গ’ ছবিটির টিকিট দেখালেই অনুষ্ঠানে সময় কাটানোর সুযোগ মিলবে । এই আয়োজনে থাকছে মধ্যাহ্নভোজের ব্যবস্থাও।

বৃহষ্পতিবার রাতে বাংলানিউজকে এসব তথ্য জানান শাকিব খান। দীর্ঘ  আলাপে তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধ কিংবা প্রেমের সিনেমা সবখানে চাষী ভাই ছিলেন অদ্বিতীয়। তার মতো অহিংস মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। কাজের স্বীকৃতিস্বরূপ তিনি একুশে পদক পেয়েছেন। মুক্তিযুদ্ধেও অংশ নিয়েছিলেন। তিনি আজ আমাদের মাঝে নেই। চাষী ভাইয়ের উত্তরসূরী হিসেবে আমার কিছু করনীয় আছে বলেই মনে করি। তার কাজই তাকে আমাদের মাঝে বাঁচিয়ে রাখবে। তবু চাষী ভাইকে আনুষ্ঠানিকভাবে স্মরণ করার তাগাদা অনুভব করছি। এই অনুষ্ঠানের মাধ্যমে আমরা তাকে শ্রদ্ধাভরে স্মরণ করতে চাই। ’

শাকিব আরও জানান, কৃতী মানুষদের সম্মান দেয়ার সংস্কৃতি গড়ে উঠলে আগামীতে কেউ অবহেলার শিকার হবেন না। এতে চলচ্চিত্র শিল্প তার সুদিনের পথে আরও একধাপ এগিয়ে যাবে বলে মনে করেন এই নায়ক। শাকিব চান চাষী নজরুলের শেষ ছবিটি সবাই দেখুক। তার শেষ কর্মের প্রতি শ্রদ্ধা জানানোর খাতিরেই এটা করা উচিত বলে মনে করেন শাকিব। চলচ্চিত্র পুরষ্কারজয়ী এই নায়ক উল্লেখ করেন, এই ভালোবাসায় তার কিংবা শিল্পী সমিতির কোনো বানিজ্যিক উদ্দেশ্য নেই।

বাংলাদেশ সময়: ০৯৫৪ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৫
এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।