ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

বিনোদন

বাংলাদেশি শ্রোতাদের জন্য অর্কের ‘স্পেশাল’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
বাংলাদেশি শ্রোতাদের জন্য অর্কের ‘স্পেশাল’ অর্ক মুখার্জি / ছবি: নূর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফেসবুকে অর্ক মুখার্জি লিখেছেন, ‘বাংলাদেশি শ্রোতাদের জন্য কিছু সুখবর আছে। ’ কি সেই সুখবর? ক’দিন আগেই রাজধানীর আর্মি স্টেডিয়ামে ফোক ফেস্টে বাংলাদেশি শ্রোতাদের মাতিয়ে গেছেন অর্ক মুখার্জি।

কলকাতার এই শিল্পীর দরাজ কণ্ঠ, ভিন্ন ঘরানার গায়কী, বাদ্যের মুর্ছনা যেমনি মুগ্ধ করেছে দর্শকদের; তেমনি ঋদ্ধও করেছে সারাবিশ্বের লোকসংগীত নিয়ে তার জানাশোনা-আলাপ-আলোচনা।

বাংলা লোকসংগীতকে যন্ত্রানুসঙ্গ-গায়কীর মাধ্যমে আধুনিক ধাঁচে ফেলে বিশ্বব্যাপী ছড়িয়ে দিচ্ছেন অর্ক। সে ধারাবাহিকতায় তিনি এনেছেন নতুন অ্যালবাম ‘ফাইভ’। অ্যালবামটি সম্পর্কে তিনি বলছেন, ‘এটি তৈরি হয়েছে গত পাঁচ দশকের জনপ্রিয় লোকসংগীতের আদল নিয়ে, আমার সঙ্গে পাঁচজন আন্তর্জাতিক সংগীতশিল্পীর একটি কোলাবরেশান। তাদের প্রত্যেকেরই আলাদা ধরণ আছে। অনেক বছর ধরেই তারা নিজেদের সংগীত নিয়ে আন্তর্জাতিকভাবে কাজ করছেন। ’

এই পাঁচজন হচ্ছেন ভারতের দীপাংশু রায়, ঋতবান দাশ, সত্যকি ব্যানার্জি, ফ্রান্সের ইয়ান বেওজুয়ান ও আয়ারল্যান্ডের আনা তানভির। ‘ফাইভ’-এ রয়েছে দশটি গান। এগুলো হলো- ‘পাল উড়াইয়া দে’, ‘আগে জানলে’, ‘কালিয়া’, ‘রিমঝিম ঝুমঝুম’, ‘কেন চেয়ে আছো’, ‘চল মিনি আসাম যাবো’, ‘কতোদিনে’, ‘রেসাম ফিরিরি’, ‘ওই মহাসিন্ধুর ওপার’ এবং ‘মানুষ মরলে পরে’।

অর্ক গানগুলোকে ভাগ করেছেন পাঁচটি অধ্যায়ে- টু অ্যান্ড ফোর (ফ্রম অ্যাপালেশিয়া টু দ্য গঙ্গা), জিপসি (দ্য নোমাডিক ওয়ার্ল্ড), আইরিশ (ব্যালাডস ফ্রম দ্য ওয়েস্ট), আফ্রো-ট্রাইবাল (সার্সিং ফর দ্য রুটস) ও মিডল-ইস্টার্ন অ্যান্ড সেন্ট্রাল এশিয়ান (দ্য ক্রাই অব পার্সিয়া)। ইতোমধ্যে ‘চল মিনি আসাম যাবো’ গানের ভিডিও উঠেছে ইউটিউবে।

বাংলাদেশের অর্ক-ভক্তদের জন্য সুখবরটি হচ্ছে, অ্যালবামটি বাজারে না পেলেও, গানগুলো ঠিকই শুনতে পাবেন তারা। কীভাবে? উপায় বাতলে দিয়েছেন অর্ক। মঙ্গলবার (২৪ নভেম্বর) দুপুরে বাংলানিউজের সঙ্গে আলাপকালে অর্ক মুখার্জি জানিয়েছেন, ‘যতোক্ষণ আইনগত কোনো চুক্তি না হচ্ছে, ততোক্ষণ অ্যালবামটি বাংলাদেশে দেওয়া যাবে না। বাণিজ্যিক সম্পর্কের জায়গায় কতোগুলো আইনগত সমস্যা আছে। তা সত্ত্বেও শুধু শোনার জন্য ফেসবুকে একটা লিংক পোস্ট করেছি আমার বাংলাদেশি বন্ধুদের জন্য। ’

http://www.rdio.com/artist/Arko_Mukhaerjee/album/Five এই ওয়েবসাইটে গিয়ে স্ট্রিমিংয়ের মাধ্যমে গানগুলো শোনা যাবে। ‘তবে ডাউনলোডের কোনো অপশন নেই’- জানাচ্ছেন অর্ক।

‘চল মিনি আসাম যাবো’ গানটির ভিডিও:




বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
কেবিএন/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।