ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

বিনোদন

আমিরের পাশে রহমান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৫
আমিরের পাশে রহমান আমির খান ও এআর রহমান

ধর্মীয় অসহিষ্ণুতা বৃদ্ধি নিয়ে দেশ ছাড়ার ভাবনা নিয়ে মন্তব্য করায় আমির খানকে ধুয়ে দিচ্ছেন রাজনীতিবিদ থেকে শুরু করে তারকারাও। তবে বলিউডের এই সুপারস্টারের পাশে দাঁড়ালেন অস্কারজয়ী সুরস্রষ্টা এআর রহমান।

তার দাবি, ভারতে অসহিষ্ণুতার শিকার হয়েছেন তিনিও। দুই মাস আগেও নাকি আমিরের মতোই মনে হচ্ছিলো তার।

চলতি বছর ইরানি ছবি ‘মুহাম্মদ: মেসেঞ্জার অব গড’ ছবির সংগীত পরিচালনা করায় রহমানের বিরুদ্ধে ফতোয়া জারি করে মুম্বাইয়ের মুসলিম মৌলবাদ সংগঠন রাজা অ্যাকাডেমি। তাদের অভিযোগ- ছবিটির নামে মহানবীকে যথেষ্ট সম্মান দেখানো হয়নি। এ ছাড়া বিশ্ব হিন্দু পরিষদ তাকে আবার হিন্দু ধর্ম গ্রহণ করার প্রস্তাব দেয়।

এ কারণে অশান্তি এড়াতে তার একাধিক কনসার্ট বাতিল করে মুম্বাই ও উত্তরপ্রদেশ সরকার। ফতোয়া বিতর্কের জেরে রহমানকে ঘর ওয়াপাসির পরামর্শও দিয়েছিল বিশ্ব হিন্দু পরিষদও। সেই প্রসঙ্গ টেনে মঙ্গলবার (২৪ নভেম্বর) ভারতের গোয়ার পানাজিতে ৪৬তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে আমিরের সুরে সুর মেলালেন রহমান। এর আগেই টুইটারে আমিরকে সমর্থন জানান তিনি।

এক প্রশ্নের উত্তরে এআর রহমান বলেন, ‘সহিষ্ণুতা ভারতের সংস্কৃতি, ঐতিহ্য। মহাত্মা গান্ধী দেখিয়ে দিয়ে গেছেন, কীভাবে অহিংস পথে বিপ্লব করা যায়, সবকিছু জয় করা যায়। তাই অসহিষ্ণুতার বশে কোথাও হানাহানি বা মারামারি হলে মানসিকভাবে আঘাত পাই। ’ যোগ করে বলেন, ‘অসহিষ্ণু না হয়ে প্রতিবাদের ভাষা হওয়া উচিত কবিতার মতো। প্রতিবাদ আমি সমর্থন করি। তবে অশান্ত না হয়েও প্রতিবাদ করা যায়। সহিষ্ণুতার পথে প্রতিবাদ অনেক গভীর গিয়ে নাড়া দেয়। কোনোরকম সন্ত্রাসের পরিস্থিতি তৈরি হওয়া উচিত নয়। আমরা সুসভ্য সমাজের মানুষ। সারাবিশ্বের সামনে আমাদের নিজেদেরকে সভ্য মানুষ হিসেবেই তুলে ধরা উচিত। ’

তামিলনাড়ুর হিন্দু পরিবারে জন্ম রহমানের। ৪৮ বছর বয়সী এই তারকা মনে করেন, অসহিষ্ণুতা নিয়ে এখন চারদিকে একটা আওয়াজ উঠেছে। অসহিষ্ণুতার প্রতিবাদে নির্মাতাদের পুরস্কার ফেরানোর প্রসঙ্গে তার ভাষ্য, ‘আমি এসব বিতর্কের মধ্যে পড়তে চাই না। তবে আমি বরাবরই গান্ধীজির ভক্ত। তাই আমি মনে করি, প্রতিবাদের ভাষা কখনও হিংস্র হওয়া উচিত নয়। সবকিছুই মার্জিতভাবে করা উচিত। আমি মনে করি, সবাই রুচিসম্মত আচরণ করছেন। সারাবিশ্বের কাছে আমরা উদাহরণ হতে পারি। ’

* আমিরের ধৈর্যের প্রশংসায় হৃতিক
* আমিরকে নিয়ে উপহাস, গৃহবধূর আত্মহত্যা!
* বকেয়া কর চেয়ে আমিরের বাড়িতে প্রশাসনের চিঠি
* আমিরকে ‘চড়’ দিলেই এক লাখ রুপি!
* আমিরের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা
* স্ত্রী-পুত্রকে মুম্বাইয়ের বাইরে পাঠাচ্ছেন আমির
* আমিরের বিরুদ্ধে বিক্ষোভ ও থানায় অভিযোগ
* ভয়ে দেশ ছাড়তে চেয়েছিলেন আমিরের বউ



বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৫
বিএসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।