ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

বিনোদন

চীনে বাংলাদেশের আলোকচিত্রী সেরা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৫
চীনে বাংলাদেশের আলোকচিত্রী সেরা শরীফুল ইসলাম

প্রায় দুই দশক ধরে পেশাদার আলোকচিত্রী হিসেবে সুনামের সঙ্গে কাজ করছেন শরীফুল ইসলাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষ করার আগেই ফটোগ্রাফির সাথে যুক্ত হন এই তরুণ।

দেশের শীর্ষস্থানীয় কয়েকটি সংবাদপত্রে ফটোজার্নালিস্ট হিসেবেও কাজ করেন। মেধাবী এই আলোকচিত্রী এখন চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়াতে স্টাফ ফটোজার্নালিস্ট হিসেবে কাজ করছেন। সম্প্রতি শরীফুলের ঝুড়িতে যুক্ত হয়েছে আরেকটি সাফল্য ও সম্মাননা।

চীন-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৪০ বছর উপলক্ষে তাকে সম্মানা দেওয়া হয়েছে সেরা ফটোগ্রাফার হিসাবে। রেডিও চায়না, চায়না দূতাবাস ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের যৌথ উদ্যোগে সম্প্রতি আয়োজন করা হয় ‘ইমেজ অব ফ্রেন্ডশীপ বিটুইন চায়না অ্যান্ড বাংলাদেশ’- শীর্ষক ফটোগ্রাফি প্রতিযোগিতার।  

প্রায় আঁড়াই হাজার প্রতিযোগির কয়েক হাজার ফট্রোগ্রাফি থেকে চূড়ান্তভাবে একশ ছবি নির্বাচন করা হয় প্রদর্শনীর জন্য। সেখান থেকে ল্যান্ডস্কেপ, পোট্রেট ও মানবিক আবেদন এই তিনটি বিভাগে ২টি বিশেষ পুরস্কারসহ মোট ২০টি পুরস্কার দেওয়া হয়। ২টি বিশেষ বিভাগে সেরা পুরস্কারটি হাতে তুলে নেন শরীফুল ইসলাম। এ ছাড়া পোট্রেট বিভাগে দ্বিতীয় সেরার পুরস্কারটিও পান তিনি।
 
শরীফুল বাংলাদেশ প্রেস ইন্সটিটিউট থেকে পেশাদার সাংবাদিকতার ওপর পোস্টগ্রাজুয়েট ডিপ্লোমা করেন। এ ছাড়া সাউথ এশিয়ান ইন্সটিটিউট অব ফটোগ্রাফি-পাঠশালা থেকে ফটোজার্নালিসমের ওপর ডিপ্লোমা করেন।

সিরাজগঞ্জের সন্তান শরীফুল ইসলাম এর আগেও ফটোগ্রাফির ওপর বেশ কিছু মর্যাদাশীল পুরস্কার অর্জন করেছেন। এর মধ্যে আছে ন্যাশনাল ইন্সটিটিউট অব মাস কমিউনিকেশন (নিমকো), ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি (ডিইউপিএস) আয়োজিত ফটো কনটেস্টের সেরা ফটোগ্রাফারের পুরস্কার।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘন্টা, নভেম্বর ২৫, ২০১৫
এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।