ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

বিনোদন

শাইখ সিরাজের গুসি শান্তি পুরস্কার গ্রহণ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৫
শাইখ সিরাজের গুসি শান্তি পুরস্কার গ্রহণ

এ বছরের ‘গুসি শান্তি পুরস্কার’ পেয়েছেন কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ। গতকাল (২৬ নভেম্বর) ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় ফিলিপিন্স ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে শাইখ সিরাজের হাতে পুরস্কার তুলে দেন গুসি ফাউন্ডেশনের চেয়ারম্যান ব্যারি এস গুসি।

শাইখ সিরাজের সঙ্গে এই পুরস্কার গ্রহণ করেছেন কিরগিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসকার আকায়েব, পর্তুগালের সাবেক প্রেসিডেন্ট এন্তোনিও ইয়েনেস, কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর পুত্র হুন মেনি, চীনের মানবাধিকার ব্যক্তিত্ব ড. হুয়াং জিয়েফু ও ফিলিপিন্সের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অভিনেত্রী নোরা ওনর।

পুরস্কার গ্রহণ করে শাইখ সিরাজ বলেন, ‘দারিদ্র্য মনের গভীরে লুকিয়ে থাকে, সেই দারিদ্র্য ধুয়ে ফেলতে হবে আত্মবিশ্বাস দিয়ে। আর এর জন্য প্রয়োজন শান্তিপূর্ণ সমাজব্যবস্থা। গণমাধ্যম শুধু বিনোদনের মাধ্যম নয়। এর মাধ্যমে ক্ষুধা দারিদ্র্য যেমন দূর করা যায়, একইভাবে সমাজে শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠা করা যায়। ’

গুসি শান্তি পুরস্কারের উদ্যোক্তা ব্যারি এস গুসি বলেন, ‘দারিদ্র্য দূরীকরণ ও কৃষি উন্নয়নের জন্য শাইখ সিরাজের গণমাধ্যম-তৎপরতা এশিয়ার জন্য বড় উদাহরণ। গুসি শান্তি পুরস্কারের এই আন্তর্জাতিক স্বীকৃতি গোটা বিশ্বের সঙ্গে তার কাজের এক সেতুবন্ধন গড়ে তুলবে। ’

এর আগে গত (২৪ নভেম্বর) এ বছর গুসি শান্তি পুরস্কারের জন্য মনোনীতদের ম্যানিলায় দেশটির জাতীয় বীর হুসে রিজালের স্মৃতিসৌধ রিজাল পার্কে রাষ্ট্রীয় সম্মাননা দেওয়া হয়। ওই দিন প্যাসিগ সিটি মেয়র ম্যারিবেল ইউসেবিওর দেওয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন তারা। সেখানে বিশ্ব শান্তির পক্ষে ঐকমত্য পোষণ করে স্বাক্ষর করেন। রাতে জমকালো এক অনুষ্ঠানে গুসি শান্তি পুরস্কার বিজয়ীদের আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেওয়া হয়। পুরস্কার প্রদান অনুষ্ঠানে ব্যারি গুসি ফাউন্ডেশনের পদস্থ কর্মকর্তারাসহ ২০টি দেশের পাঁচ হাজার অতিথি উপস্থিত ছিলেন।



বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৫
কেবিএন/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।