ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

বিনোদন

মুক্ত চিন্তার শিল্পমাধ্যম নাটক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৫
মুক্ত চিন্তার শিল্পমাধ্যম নাটক ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যশোর: নাটক মুক্ত চিন্তার শিল্পমাধ্যম। নাটকের মাধ্যমে সমাজের বাস্তব চিত্র উঠে আসে।

এই শিল্পমাধ্যম মানুষের চেতনা ও জীবনবোধ বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

শুক্রবার (২৭ নভেম্বর) বিকেলে যশোর টাউন হল রওশন আলী মঞ্চে দ্বিতীয় আন্তর্জাতিক নাট্যোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এসব কথা বলেন।

তিনি বলেন, সরাসরি দর্শকের সামনে নিজের অভিনয় প্রতিভাকে তুলে ধরা হয় মঞ্চ নাটকে। প্রতিভা তুলে ধরার জন্য এমন সুযোগ অন্য কোনো শিল্প মাধ্যমে অনুপস্থিত। কিন্তু দুঃখজনক হলেও সত্য আমাদের দেশে মঞ্চ নাটক সেভাবে বিকশিত হয়নি। এজন্য মঞ্চনাটকের আধুনিকায়নের মাধ্যমে সাধারণ মানুষের মাঝে এ বিষয়ে আগ্রহ করতে হবে।

নাট্যসংগঠন ‘বিবর্তন যশোর’ ২৫ বছর পূর্তি উপলক্ষে জাতীয় সঙ্গীত ও পতাকা উত্তোলনের মধ্যদিয়ে যশোরে আটদিন ব্যাপী দ্বিতীয় আন্তর্জাতিক নাট্যোৎসবের উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের ঝাড়খণ্ডের শিব ছোঁ-নৃত্যকলা কেন্দ্রের ছোঁনৃত্য পরিবেশিত হয়।

বিবর্তন যশোরের সভাপতি সানোয়ার আলম খান দুলুর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট নাট্য অভিনেতা মামুনুর রশিদ, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী, জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর, অতিরিক্ত পুলিশ সুপার আবু সরোয়ার, ভারতের চলচ্চিত্র ও মঞ্চ অভিনেতা সুপ্রিয় দত্ত, যশোর ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক শেখ রবিউল আলম, বিবর্তন যশোরের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ইকবাল কবির জাহিদ প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিবর্তন যশোরের সাধারণ সম্পাদক হারুন অর রশিদ তুহিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন আমেনা খাতুন।

জেলা শিল্পকলা একাডেমিতে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায় নাটক মঞ্চায়িত হবে। আট দিনব্যাপী আন্তর্জাতিক এ নাট্যোৎসবে বাংলাদেশ, নেপাল ও ভারতের নয়টি সংগঠন নাটক মঞ্চস্থ করবে।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৫   
এমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।