ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

বিনোদন

পর্দা উঠল উপমহাদেশের বৃহত্তম উচ্চাঙ্গ সঙ্গীতানুষ্ঠানের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৭ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৫
পর্দা উঠল উপমহাদেশের বৃহত্তম উচ্চাঙ্গ সঙ্গীতানুষ্ঠানের ছবি: দেলোয়ার হোসেন বাদল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: উপমহাদেশের বৃহত্তম উচ্চাঙ্গ সংগীতের চতুর্থ আসরের উদ্বোধন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বরাবরের মতই বেঙ্গল ফাউন্ডেশন পাঁচ দিনব্যাপী এ আসরের আয়োজন করেছে।



শুক্রবার (২৭ নভেম্বর) দিবাগত রাত পৌনে ১০টার দিকে রাজধানীর আর্মি স্টেডিয়ামে মন্ত্রীর উদ্বোধনের ঘোষণার মধ্য দিয়ে এ সংগীত আয়োজনের আনুষ্ঠানিক পর্দা উঠল।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি আবুল মাল আব্দুল মুহিত বলেন, বাংলাদেশের গ্রামে গঞ্জে ছড়িয়ে ছিটিয়ে থাকা সংস্কৃতির নানা উপাদান নিয়ে ২০১৬ সালের ০২ ফেব্রুয়ারি থেকে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত 'বাংলা সংস্কৃতি সম্মেলন'র আয়োজন করা হবে। এ সময় তিনি উচ্চাঙ্গ সংগীতের এ অনুষ্ঠান সফলভাবে সম্পন্ন করার জন্য সবার সহযোগিতা কামনা করেন।

বিশেষ অতিথির বক্তব্যে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, আমাদের দেশের মানুষ সাম্প্রদায়িক সন্ত্রাসে বিশ্বাস করে না, কতিপয় মানুষ ধর্মের নামে সাম্প্রদায়িকতা ছড়াচ্ছে। আমাদের দেশের তরুণ লেখক-প্রকাশক  এবং আইন-শৃংখলা বাহিনীর সদস্যদের হত্যা করছে। সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে আমাদের সবচেয়ে বড় শক্তি আমাদের সংস্কৃতি। এ সাংস্কৃতিক শক্তি সারাদেশে ছড়িয়ে দিতে হবে।

আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই পল্লবী ডান্স সেন্টারের ভারত নাট্যমের মাধ্যমে উচ্চাঙ্গ সংগীতের এ আয়োজন শুরু হয়। এরপরই পরিবেশিত হয় বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের মনোমুগ্ধকর তবলা কীর্তন ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের ধ্রুপদ।
 
এ আসরের প্রথম দিনে আরো মঞ্চে উঠবেন রাহুল শর্মা (সন্তুর), কৌশিক চক্রবর্তী (খেয়াল), পন্ডিত কুশল দাস (সেতার), বিদুষী বম্বে জয়শ্রী (কর্ণাটক)।

এবারের উৎসব উৎসর্গ করা হয়েছে চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরীকে। গতবার আয়োজনের চতুর্থ দিনে ৩০ নভেম্বরের অনুষ্ঠান মঞ্চেই হঠাৎ মৃত্যুবরণ করেন এ শিল্পী।

প্রতিদিন সন্ধ্যা সাতটা থেকে ভোর পাঁচটা পর্যন্ত চলবে এ সংগীত অনুষ্ঠান। শ্রোতাদের নিরাপত্তার স্বার্থে এবার কোনো রকম ব্যাগ নিয়ে হলে প্রবেশ করা যাবে না। আনা যাবে না ল্যাপটপ বা ক্যামেরাও।

বাংলাদেশের শিল্পীদের মধ্যে এবার মঞ্চে উঠবেন ওয়ার্দা রিহাব ও তার দল মনিপুরী নৃত্য পরিবেশন করবে, ধামার পরিবেশন করবে অনিমেষ চৌধুরী ও তার দল।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের। বিশেষ অতিথি হিসেবে আরও ছিলেন স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী, ব্র্যাক ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসেন এবং রবি'র সিইও মাহতাব উদ্দিন আহমেদ প্রমুখ।



বাংলাদেশ সময়: ০৩২৭ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৫
এইচআর/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।