ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

বিনোদন

হেমন্তে শহরে সুরের মিতালী

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৫
হেমন্তে শহরে সুরের মিতালী জয়ন্তী কুমারেশ ও অভিজিৎ কুণ্ডু

রাজধানীর বনানীর আর্মি স্টেডিয়ামে সংগীত পিপাসুরা প্রাণভরে সুরের সুধা পান করছেন। শিল্পীদের পরিবেশনা আর দর্শক-শ্রোতার স্বতস্ফূর্ত অংশগ্রহণে শিল্পশিল্পীবেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের দ্বিতীয় দিনের আয়োজন শুরু হয় শনিবার (২৮ নভেম্বর) সন্ধ্যা ৭টায়।

শুরুতেই ধ্রুপদ পরিবেশন করেন বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থী অভিজিৎ কুণ্ডু। তিনি রাগ ভূপালি পরিবেশন করেন। তাকে পাখওয়াজে সঙ্গত করেন প্রতাপ আওয়াদ। শিল্পীকে উৎসব স্মারক তুলে দেন পরম্পরা সংগীতালয়ে তার গুরু পণ্ডিত উদয় ভাওয়ালকর।
 
এরপর সরস্বতী বীণা পরিবেশন করেন জয়ন্তী কুমারেশ। শিল্পীকে পাখওয়াজে সহযোগিতা করেন আর শংকরানারায়ণন এবং ঘটমে এস কৃষ্ণস্বামী। বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবে এবারই প্রথম সরস্বতী বীণা পরিবেশিত হলো।  
 
দ্বিতীয় দিনের আয়োজনে আরও থাকছে সুস্মিতা দেবনাথ (খেয়াল, বেঙ্গল পরম্পরা), পণ্ডিত উদয় ভাওয়ালকর (ধ্রুপদ),  পণ্ডিত সুরেশ তালওয়ালকার (একক তবলা), ড.বালমুরালী কৃষ্ণ (কর্ণাটকী সংগীত) ও তার সঙ্গে বাঁশিতে থাকবেন পণ্ডিত রণু মজুমদার, শুভায়ূ সেন মজুমদার (এস্রাজ) এবং পণ্ডিত অজয় চক্রবর্তীর (খেয়াল) পরিবেশনা।    
 
রোববার (২৯ নভেম্বর) তৃতীয় দিনের উৎসব শুরু হবে সন্ধ্যা ৭টায়। চলবে পরদিন ভোর ৫টা ১০ মিনিট পর্যন্ত। তৃতীয় দিন নৃত্য ও সংগীত পরিবেশন করবেন ওয়ার্দা রিহাব ও তার দল (মনিপুরি নৃত্য), ওস্তাদ ওয়াসিফ ডাগর (ধ্রুপদ), ইউসুফ খান (সরোদ), ড. এন রাজম (বেহালা),  বিদুষী শ্রুতি সাদেলিকর (খেয়াল), গুরু কড়াইকুডি মানি (মৃদঙ্গ) ও বিদুষী শুভা মুডগাল (খেয়াল)।
 
বাংলাদেশ সময় : ২১৪৭ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।