ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

বিনোদন

নন্দিতার ‘মান্টো’ ইরফান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৫
নন্দিতার ‘মান্টো’ ইরফান ইরফান খান ও নন্দিতা দাস

অভিনয় এখন খুব একটা করেন না, সামাজিক কর্মকান্ডেই বরং বেশি পাওয়া যায় নন্দিতা দাসকে। নতুন খবর হলো, আবার ক্যামেরার পেছনে যাচ্ছেন বলিউডের এই অভিনেত্রী।

তার পরিচালিত প্রথম ছবি ‘ফিরাক’ (২০০৮) বেশ কয়েকটি পুরস্কার জেতে। এবার তিনি বানাচ্ছেন ‘মান্টো’। পাকিস্ত‍ানি লেখক ও নাট্যকার সাদাত হাসান মান্টোর জীবন নিয়েই এর গল্প।

ছবিটিতে নাম ভূমিকায় অভিনয় করবেন ইরফান খান। তার মুখাবয়ব নাকি অনেকটা প্রয়াত লেখকের মতো। তাছাড়া বলিউডের এই অভিনেতা উর্দুতে দক্ষ। ছবিতে তুলে ধরা হবে দেশভাগের আগে ও পরে মান্টোর জীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ সাতটি বছরের কথা। জীবদ্দশায় ছোটগল্প, স্কেচ, রচনা ও রেডিও নাটক লিখেছিলেন মান্টো।

জানা গেছে, এখনও প্রাথমিক চিত্রনাট্য তৈরির পর্যায়ে আছেন নন্দিতা। বিশ্বাসযোগ্য করে তুলতে কিছু দৃশ্যের কাজ পাকিস্তানে করার ইচ্ছা আছে ৪৬ বছর বয়সী এই তারকার। তার সঙ্গে চিত্রনাট্য তৈরি করছেন মির আলি হুসেন। মুম্বাই ও লাহোরের প্রেক্ষাপটে সাজানো হচ্ছে গল্প।

উর্দু সাহিত্যের শক্তিমান ছোটগল্পকার  মান্টোর রচনা নিয়ে ঢাকার মঞ্চে একাধিক নাটক হয়েছে। নাগরিক নাট্য সম্প্রদায় এনেছে ‘নাম-গোত্রহীন’। মান্টোর ছোটগল্প ‘কালি সিলোয়ার’, ‘লাইসেন্স’ এবং ‘হাতাক’ অবলম্বনে এর নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন ভারতের গুণী নাট্যজন ঊষা গাঙ্গুলি।  সময় নাট্যদলের প্রযোজনায় ‘ভাগের মানুষ’ তৈরি হয়েছে মান্টোর ছোটো গল্প ‘টোবাটেক সিং’ অবলম্বনে। এর নাট্যরূপ দিয়েছেন মান্নান হীরা, নির্দেশনায় আলী যাকের।

বাংলাদেশ সময় : ১৫০৭ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।