ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

বিনোদন

আরও পাঁচটি উৎসবে জালাল

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৫
আরও পাঁচটি উৎসবে জালাল

ভারতের কেরালা ও চেন্নাই, ইন্দোনেশিয়ার জগজা-নেটপ্যাক, অস্ট্রেলিয়ার সিডনি ফিল্ম স্কুল এবং ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিতে যাচ্ছে বাংলাদেশের ছবি ‘জালালের গল্প’। খবরটি দিলেন এর পরিচালক আবু শাহেদ ইমন।



ভারতের ২০তম কেরালা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে ‘জালালের গল্প’। প্রায় ৩০ হাজার ডলার সমমূল্যের ‘স্বর্ণচক্রম’ পুরস্কারের জন্য আরও ১৪টি ছবির সঙ্গে লড়বে এটি।   উৎসবে প্রতিনিধিত্বকারী অন্য ছবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য সৃজিত মুখার্জির ‘রাজকাহিনী’, কাজাখস্থানের ছবি ‘বোপেম’, ব্রাজিলের ‘ক্লারিস’, ইরানের ‘ইমর্টাল’ প্রভৃতি। এ বছর ‘স্বর্ণচক্রম’ পুরস্কারের পাশাপাশি সেরা নির্মাতা, সেরা নবাগত নির্মাতা, ফিপরেস্কি ও নেটপ্যাক পুরস্কারের জন্যও লড়বে ‘জালালের গল্প’। এদিকে বাংলাদেশের ছবির মধ্যে রুবাইয়াৎ হোসেনের ‘আন্ডার কনস্ট্রাকশন’ও কেরালা উৎসবের ওয়ার্ল্ড সিনেমা বিভাগে প্রদর্শিত হবে। উৎসবে অংশ নিতে আবু শাহেদ ইমন আগামী ৫ ডিসেম্বর দক্ষিণ কোরিয়া থেকে কেরালা যাচ্ছেন। উৎসব চলবে ৪ থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত।
 
এদিকে ইন্দো-সিনে অ্যাপ্রেশিয়েশন ও তামিলনাড়ু সরকারের সহযোগিতায় অনুষ্ঠেয় ভারতের ১৩তম চেন্নাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অর্ধশত দেশের ১৮৩টি চলচ্চিত্র প্রদর্শিত হতে যাচ্ছে। সেখানেও থাকছে ‘জালালের গল্প’। িএই আয়োজন চলবে ১০ থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত।
 
ইন্দোনেশিয়ার জগজা-নেটপ্যাক এশিয়ান চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে গত ১ ডিসেম্বর, চলবে ৬ ডিসেম্বর পর্যন্ত। ২৩টি দেশ থেকে ১৫৯টি চলচ্চিত্রের মধ্যে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে ‘জালালের গল্প’। এ বছর দশম আসরে মূল বিভাগের প্রতিযোগিতার বাইরের বিভাগে দেখানো হবে ছবিটি।

নতুন বছরের জানুয়ারিতে ১৪তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা অস্ট্রেলেশিয়ান বিভাগে অংশ নিতে যাচ্ছে ছবিটি। ঢাকা আন্তর্জাতিক উৎসব চলবে ১৪ থেকে ২২ জানুয়ারি।  

এ ছাড়া সিডনি ফিল্ম স্কুলের ২৩তম গ্রাজুয়েশন চলচ্চিত্র উৎসবে দেখানো হবে ‘জালালের গল্প’। আন্তর্জাতিক পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ চলচ্চিত্র হিসেবে প্রতি বছর গ্র্যাজুয়েশন ফিল্মের পাশাপাশি আন্তর্জাতিক ছবি দেখানো হয় সদ্য পাশ করা তরুণ নির্মাতাদেরকে। এর আগে ইমনের ‘দ্য কন্টেইনার’ও এখানে দেখানো হয়েছিল। আগামী ১৫ ডিসেম্বর সিডনিতে এ বছরের আন্তর্জাতিক সংযোগে প্রাক্তন ছাত্রের (আবু শাহেদ ইমন) ছবিটি দেখানো হবে।

অন্যদিকে ২০১৬ সালে বিদেশি ভাষার বিভাগে অ্যাকাডেমী অ্যাওয়ার্ড তথা অস্কারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য মনোনীত হয়েছে ‘জালালের গল্প’। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ছবিটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মোশাররফ করিম, মৌসুমী হামিদ, তৌকীর আহমেদ প্রমুখ।

* ‘জালালের গল্প’ ছবির ট্রেলার :


বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৫
এসও/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।