ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

বিনোদন

থিয়েটার সপ্তাহ শুরু

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৫
থিয়েটার সপ্তাহ শুরু

শুক্রবার (৪ ডিসেম্বর) রাজধানীর সেগুনবাগিচাস্থ বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় শুরু হলো দেশের অন্যতম নাট্যদল থিয়েটার-এর আয়োজনে সপ্তাহব্যাপী নাট্যোৎসব ‘থিয়েটার সপ্তাহ-২০১৫’। উৎসব উদ্বোধন করেন এমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।

এ বছর নাট্যদল থিয়েটার প্রবর্তিত মুনীর চৌধুরী সম্মাননা পেলেন নাট্যচর্চা আন্দোলনের পুরোধা ম. হামিদ এবং মোহাম্মদ জাকারিয়া স্মৃতি পদকে ভূষিত হলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সাধারণ সম্পাদক ও তরুণ সংগঠক আকতারুজ্জামান।   

‘সবার উপরে জীবন সত্য’ স্লোগান নিয়ে শুরু হওয়া এই সপ্তাহব্যাপী নাট্যোৎসবের উদ্বোধনী অনুষ্ঠান ও পদক প্রদান শেষে সন্ধ্যা সাড়ে ৭টায় মঞ্চস্থ হয় আবদুল্লাহ আল মামুন রচিত ও নির্দেশিত নাটক ‘কোকিলারা’। এতে একক অভিনয় করেছেন কিংবদন্তি অভিনেত্রী ফেরদৌসী মজুমদার। নাটকটির নব-রূপায়ণ করেছেন সুদীপ চক্রবর্তী।

উৎসবে নাট্যদল থিয়েটার নিজেদের সাতটি নাট্যপ্রযোজনা মঞ্চায়ন করবে। শনিবার (৫ ডিসেম্বর) রয়েছে দলটির নতুন নাটক ‘মায়া নদী’র উদ্বোধনী মঞ্চায়ন, রচনা ও নির্দেশনায় মারুফ কবির। ৬ ডিসেম্বর ‘কুহকজাল’ (রচনা মাসুম রেজা, নির্দেশনায় ত্রপা মজুমদার), ৭ ডিসেম্বর রবীন্দ্রনাথ ঠাকুরের ‘মুক্তধারা’ (নির্দেশনায় নায়লা আজাদ), ৮ ডিসেম্বর ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ (রচনা সৈয়দ শামসুল হক, নির্দেশনায় আবদুল্লাহ আল-মামুন), ৯ ডিসেম্বর ‘বারামখানা’ (রচনা পান্থ শাহরিয়ার, নির্দেশনায় ত্রপা মজুমদার) মঞ্চায়ন হবে।

আগামী ১০ ডিসেম্বর উৎসবের সমাপনী দিনে বিকেল ৪টায় শিল্পকলা একাডেমীর সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে ‘থিয়েটার পত্রিকার চল্লিশ বছর’ শীর্ষক গ্রন্থ নিয়ে আলোচনাসভা। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতি মন্ত্রী ও থিয়েটার পত্রিকার প্রতিষ্ঠাকালীন সহ-সম্পাদক আসাদুজ্জামান নূর। এরপর সন্ধ্যায় মঞ্চায়ন হবে আবদুল্লাহ আল মামুন রচিত ও নির্দেশিত থিয়েটার-এর বহুল আলোচিত নাটক ‘মেরাজ ফকিরের মা’। উৎসবে প্রতিদিন নাটকের প্রদর্শনী শুরু হবে সন্ধ্যা ৭টায়।

বাংলাদেশ সময় : ২১৫১ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।