ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

বিনোদন

তৈয়বা বেগম লিপির ‘নো ওয়ান হোম’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৫
তৈয়বা বেগম লিপির ‘নো ওয়ান হোম’

দেশে শিল্পী তৈয়বা বেগম লিপির প্রথম একক প্রদর্শনী হয় ২০০৭ সালে। দ্বিতীয়বারের মতো মাসব্যাপী প্রদর্শনীর আয়োজন করেছেন এই শিল্পী।

শনিবার (৫ ডিসেম্বর) সন্ধ্যায় গুলশানের বেঙ্গল আর্ট লাউঞ্জে শুরু হয়েছে লিপির ‘নো ওয়ান হোম’ শীর্ষক চিত্র প্রদর্শনী। যৌথভাবে এর উদ্বোধন করেন সমাজকর্মী খুশী কবির ও বাংলাদেশ ফেডারেল রিপাবলিক অব জার্মানির রাষ্ট্রদূত ডক্টর থমাস প্রিঞ্জ।  

শিল্পী জানান, প্রদর্শনীতে থাকছে নারীদের দৈনিক ব্যবহার্য জিনিসপত্র। এগুলো স্টেইনলেস স্টিল রেজর ব্লেড দিয়ে তৈরি। এর মধ্যে আছে হিল জুতা, হ্যান্ডব্যাগ, সেলাই মেশিন, বাথটাব প্রভৃতি। তিনি জানান, স্টেইনলেস স্টিল রেজর ব্লেড দিয়ে কাজ শিল্পীর অনেকদিনের চর্চা। এটি এখন তার সিগনেচারে পরিণত হয়েছে। প্রদর্শনীতে আরও থাকছে শরীরের বিভিন্ন স্থানের চামড়া ও চুলের থিমে আঁকা পেন্সিল ড্রইং।

তৈয়বা বেগম লিপির জন্ম গাইবান্ধায়। পেইন্টিং, ড্রইং, ভিডিও ছাড়াও তিনি তৈরি করেন নানাবিধ অবজেক্ট, ইনস্টলেশন্স প্রভৃতি। ধাতব শিল্পচর্চা তাকে সুখ্যাতি দিয়েছে। এনে দিয়েছে স্বীকৃতি। লিপি সর্বপ্রথম কমিশনপ্রাপ্ত বাংলাদেশি শিল্পী, ২০১১ সালে ভেনিস বিয়েনালের বাংলাদেশ প্যাভিলিয়নে কাজ প্রদর্শন করেন তিনি। ২০১৩ সালে তার ‘লাভ বেড’ শীর্ষক শিল্পকর্ম সুপ্রতিষ্ঠিত সলোমন গুগেনহাইম মিউজিয়াম (নিউ ইয়র্ক) কর্তৃক সংগৃহিত হয়েছে। তৈয়বা বেগম লিপি ও তার স্বামী শিল্পী মাহবুবুর রহমান একসঙ্গে কাজ করছেন ‘আর্টিস্টস এস এক্টিভিস্ট’ বিষয়ে। এটি প্রদর্শিত হবে যুক্তরাষ্ট্রের মিশিগানের এলি অ্যান্ড এডিথ ব্রড আর্ট মিউজিয়ামে।   

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৫
এসও/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।