ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বিনোদন

জন্মদিন পালন করলেই অসুস্থ!

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৪ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৫
জন্মদিন পালন করলেই অসুস্থ! সায়রা বানু ও দিলীপ কুমার

বর্ষীয়ান অভিনেত্রী সায়রা বানুর কুসংস্কার- জন্মদিন উদযাপন করলেই অসুস্থ হয়ে পড়েন দিলীপ কুমার! তার অন্ধ বিশ্বাস, অশুভ দৃষ্টির কুনজর পড়েছে কিংবদন্তি এই অভিনেতার ওপর। এ কারণে তাকে জন্মদিন পালনে উদ্বুদ্ধ করেন না সায়রা।



গত ১১ ডিসেম্বর ছিলো দিলীপ কুমারের ৯৩তম জন্মদিন। চেন্নাইয়ে বন্যায় দুর্গতদের প্রতি সংহতি জানাতে কিংবদন্তি এই অভিনেতা এবার জন্মদিনটা কাটিয়েছেন নিরবে। একদিক দিয়ে সায়রা বরং খুশিই হয়েছেন! তার ভাষ্য, ‘জন্মদিন পালনের কয়েকদিনের মধ্যে তিনি অসুস্থ হয়ে পড়েন। মনে হচ্ছে, কারও কুনজর পড়েছে। গত দুই-তিন মাস শারীরিক উন্নতি-অবনতি ছিলো, এখন তিনি ভালো আছেন। ’

দিলীপ কুমারের প্রকৃত নাম ইউসুফ খান। ১৯৪৪ সালে বোম্বে টকিজ প্রযোজিত ‘জোয়ার ভাটা’ ছবির মাধ্যমে অভিনয়ে অভিষেক হয় তার। ছয় দশকের ক্যারিয়ারে নানা ধাঁচের চরিত্রে দেখা গেছে তাকে। এর মধ্যে উল্লেখযোগ্য ‘আন্দাজ’ (১৯৪৯), ‘আন’ (১৯৫২), ‘দাগ’ (১৯৫২), ‘দেবদাস’ (১৯৫৫), ‘আজাদ’ (১৯৫৫), ‘মধুমতি’ (১৯৫৮), ‘মুঘল-এ-আজম’ (১৯৬০), ‘গঙ্গা যমুনা’ (১৯৬১), ‘লিডার’ (১৯৬৪), ‘রাম অউর শ্যাম’ (১৯৬৭), ‘ক্রান্তি’ (১৯৮১), ‘শক্তি’ (১৯৮২), ‘কম’ (১৯৮৬), ‘সওদাগর’ (১৯৯১) প্রভৃতি। তার অভিনীত শেষ ছবি ‘কিলা’ (১৯৯৮)।

এখন অবসরে টিভিতে ক্রিকেট ও ফুটবল খেলা দেখে ও উচ্চাঙ্গসংগীত শুনে কাটে দিলীপ কুমারের। এ ছাড়া প্রতিদিনই বাগানে হাঁটেন। তাকে বলা হয় বলিউডের ট্র্যাজেডি কিং। ভারতীয় চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য গুণী এই অভিনেতাকে ১৯৯১ সালে পদ্মভূষণ পুরস্কারে ভূষিত করে। এর তিন বছর পর তিনি পান দাদাসাহেব ফালকে পুরস্কার। এ বছর তিনি মনোনীত হন পদ্মবিভূষণ সম্মানের জন্য। পাকিস্তান সরকার ১৯৯৭ সালে তাকে সর্বোচ্চ বেসামরিক সম্মান নিশান-ই-ইমতিয়াজ দিয়েছে তাকে।

বাংলাদেশ সময়: ১২০৪ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।