ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বিনোদন

চ্যানেলে চ্যানেল বিজয় দিবস

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
চ্যানেলে চ্যানেল বিজয় দিবস

মহান বিজয় দিবস উপলক্ষে বুধবার (১৬ ডিসেম্বর) বিভিন্ন বেসরকারি টেলিভিশনে প্রচার হবে নানা ধরনের অনুষ্ঠান। জেনে নিন বিস্তারিত-

এটিএন বাংলা
ফাগুন অডিও ভিশন নির্মাণ করেছে বিশেষ অনুষ্ঠান ‘মুক্তির কথা বিজয়ের গান’।

এতে সংগীত পরিবেশন করেছেন রফিকুল আলম, এ্যান্ড্রু কিশোর, ফাহমিদা নবী ও এস আই টুটুল। মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধ ও বিজয় নিয়ে শিল্পীরা তাদের পছন্দের ও ভালোলাগা গান পরিবেশন করেছেন। গান পরিবেশনের আগে বিজয় দিবস ও তাদের গান নিয়ে অভিব্যক্তি প্রকাশ করেছেন শিল্পীরা। ঢাকা ও ঢাকার বাহিরে বিভিন্ন মনোরম জায়গায় গানগুলোর দৃশ্যধারণ করা হয়েছে।   অনুষ্ঠানে থাকছে সিলেটের মুক্তিযোদ্ধা সুলেমান আলীর ওপর বিশেষ প্রতিবেদন। রয়েছে মৌলভীবাজার জেলার কুলাউড়া রাঙ্গিছড়া চা বাগানের সুদর্শন রবিদাশের ওপর একটি উদ্বুদ্ধকরণ প্রতিবেদন। অনুষ্ঠানটি নির্দেশনা দিয়েছেন নির্মতা হানিফ সংকেত। প্রচার সময় রাত ৮টা।

বাপ্পা মজুমদারের সঞ্চালনায় বিশেষ সঙ্গীতানুষ্ঠান ‘রক্তিম স্বাধীনতা’ প্রচার হবে রাত ১১টায়। এতে বিজয়ের গান পরিবেশন করেছেন কনক চাঁপা, বাপ্পা মজুমদার, কনা ও ইমরান।

পরিচালনা করেছেন রুমানা আফরোজ ও নন্দিনী ইসলাম। এতে কনক চাঁপা গেয়েছেন ‘যে দেশেতে শহীদ মিনার’ ও ‘এক সূর্য’ নামে নিজের গাওয়া দুটি গান। বাপ্পা গেয়েছেন ‘নোঙর তোলো তোলো’, কনার কণ্ঠে থাকছে ‘সুন্দর সূবর্ণ’ ও ‘রাঙ্গামাটি’ আর ইমরান গেয়েছেন ‘যে মাটির বুকে’ ও ‘বাংলাদেশ’।  

বাংলাভিশন
দেশ, মাটি আর মুক্তিযুদ্ধের কবিতা আবৃত্তি, একক গান, কোরাস গান ও দলীয় নৃত্য থাকবে শিশু-কিশোরদের বিশেষ অনুষ্ঠান ‘বিজয়ের কেতন’-এ। ফাতিমা তানোঈমের উপস্থাপনায় ‘বিজয়ের কেতন’ বাংলাভিশনে প্রচার হবে সন্ধ্যা ৬টা ৫ মিনিটে। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন রফিকুল ইসলাম ফারুকী।
বাংলাভিশনের ফোনোলাইভ স্টুডিও কনসার্ট ‘মিউজিক ক্লাব’-এ বিশেষ পর্বে গাইবেন সঙ্গীতশিল্পী কনক চাঁপা। তিনি এই অনুষ্ঠানে দেশের গান পরিবেশন করবেন।
সরাসরি সম্প্রচারিত এই অনুষ্ঠানে দর্শকরা ফোন করে অতিথির সাথে কথা বলার পাশাপাশি গানের অনুরোধ করতে পারবেন।
অনুষ্ঠান শুরু হবে রাত ১১টা ২৫ মিনিটে। প্রযোজনা করেছেন নাহিদ আহমেদ বিপ্লব।

চ্যানেল আই
আনিসুল হকের উপন্যাস ‘সাহসিনী জননী ১৯৭১’ অবলম্বণে নির্মিত মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ‘৭১-এর মা জননী’। সরকারি অনুদানের ছবিটি বিকেল ৪টা ৫ মিনিটে ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। পরিচালনা করেছেন শাহ আলম কিরণ। ছবির নামভূমিকায় অভিনয় করেছেন নিপুণ। সঙ্গে আছেন আগুন, শাকিল আহমেদ, মম মোর্শেদ, সাজু, মিশু চৌধুরী, শিশুশিল্পী সোহান প্রমুখ।

চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে ‘বিজয় মেলা’। বেলা ১০টা ৫ মিনিটে উপস্থিত থেকে জাঁকজমকপূর্ণ এ মেলা’র উদ্বোধন করবেন মুক্তিযোদ্ধা ও সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনেরা। মেলার স্টলে থাকবে মুক্তিযুদ্ধের নানা দলিল, মুক্তিযুদ্ধের গ্রন্থমালা, মুক্তিযুদ্ধ জাদুঘর, মুক্তিযুদ্ধের আলোকচিত্র, মুক্তিযুদ্ধের চলচ্চিত্র, মুক্তিযোদ্ধাদের ডায়েরি প্রদর্শনী ছাড়াও থাকবে গ্রাম বাংলার ঐতিহ্যেবাহী ক্ষুদ্র ও কঠিরশিল্পের সামগ্রীতে সজ্জিত আরো বেশ কিছু ষ্টল। দেশের বরেণ্য চিত্রশিল্পীদের মুক্তিযুদ্ধ বিষয়ক চিত্রাংকনের পাশাপাশি ছবি আঁকবে শিশুরা। মেলায় সংগীত পরিবেশন করবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীরা।

বৈশাখী টিভি
বাংলা চলচ্চিত্র ‘রক্তাক্ত বাংলা’ দেখা যাবে সকাল ১০ টা ৫০ মিনিটে। সন্ধ্যা ৬ টা ২০ মিনিটে প্রচার হবে নৃত্যানুষ্ঠান ‘বিজয়ের ছন্দে’, প্রযোজনা শাহ আলম।

আরটিভি
মুক্তিযোদ্ধা ও নাট্যজন  মামুনুর রশিদ। ১৯৭১ সালে অংশ নিয়েছেন সরাসরি মুক্তিযুদ্ধে। আরটিভির তারকালাপে অতিথি হয়েছেন তিনি।  
এম সামসুদ্দিন মিঠুর প্রযোজনায় অনুষ্ঠানটি প্রচার হবে সকাল ১০ টা ৪০ মিনিটে।

একুশে টিভি
সকাল ৭ টা ৪৫ মিনিটে প্রচার হবে বিশেষ ‘একুশের সকাল’। প্রযোজনা করেছেন আসাদুজ্জামান আসাদ ও মাসুদুজ্জামান সোহাগ। সকাল ৯ টা ৩০ মিনিটে থাকছে মুক্তিযুদ্ধের ওপর নির্মিত বিশেষ অনুষ্ঠান ‘মুক্তিযুদ্ধ হৃদয়ে মম’। সকাল ১০টা ৫ মিনিটে প্রচার হবে বিশেষ নাটক ‘বাদুড়’। মমিনুল ইসলামের রচনা ও মিনহাজুর রহমানের পরিচালনায় অভিনয় করেছেন হুমায়ূন ফরীদি, শামীম শাহেদ, ফজলুর রহমান বাবুসহ আরও অনেকে। সকাল ১১ টা ৩০ মিনিটে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদের নিয়ে বিশেষ সংগীতানুষ্ঠান ‘স্মরণের উৎসব’। দুপুর ১২ টা ৫ মিনিটে সরাসরি সম্প্রচারিত হবে বিশেষ ‘একুশের দুপুর’। এতে অতিথি থাকবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রথম নারীশিল্পী মনিকা ঘোষ। দুপুর সাড়ে ১২ টায় প্রচার হবে বিশেষ নাটক ‘অমারাত্রির গান’। রাবেয়া খাতুনের গল্প অবলম্বনে নাট্যরূপ দিয়েছেন মাসুম রেজা, পরিচালনায় করেছেন মোস্তফা সরয়ার ফারুকী। অভিনয় করেছেন রওশন জামিল, খালেদ খান, আহমেদ রুবেল, বন্যা মির্জা, অনন্ত হীরাসহ আরও অনেকে। বিকাল ৪টা ৫ মিনিটে প্রচার হবে বিশেষ নাটক ‘কক্ষপথের যুদ্ধ’। মেজবাহ্ উদ্দিন আহমেদের রচনা ও তাহের শিপনের পরিচালনায় অভিনয় করেছেন হুমায়ূন ফরীদি, দীপা খন্দকার, মাজনুন মিজানসহ আরও অনেকে। সন্ধ্যা ৬টা ৫ মিনিটে একুশে টেলিভিশনের স্টুডিও থেকে সরাসরি সম্প্রচারিত হবে ‘একুশের সন্ধ্যা’। আফসানা মিমির উপস্থাপনায় ও দূরের প্রযোজনায় মুক্তিযুদ্ধ বিষয়ক বিশেষ শিশুতোষ অনুষ্ঠান ‘কচিকাঁচার ৭১’ প্রচার হবে সন্ধ্যা সাড়ে ৬টায়। ব্যান্ডের গান ‘প্রজন্মের ৭১’ প্রচার হবে রাত ৮টা ২০মিনিটে। জনপ্রিয় সঙ্গীত শিল্পীদের নিয়ে বিশেষ সঙ্গীতানুষ্ঠান ‘অপরাজিতা বাংলা মাগো’ প্রচার হবে রাত সাড়ে ৯টায়। মারিয়ার প্রযোজনা অনুষ্ঠানটিতে সংগীত পরিবেশন করবেন সৈয়দ আব্দুল হাদী, আবিদা সুলতানা, ফাহমিদা নবী ও সেলিম চৌধুরী। রাত ১০ টা ১০ মিনিটে প্রচার হবে বিশেষ নাটক ‘স্থিরচিত্র’। গিয়াস উদ্দিন সেলিমের রচনা ও মোরশেদুল ইসলামের পরিচালনায় নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কবরী সারওয়ার, আফসানা মিমি, সালাহউদ্দিন লাভলু, আজাদ আবুল কালাম প্রমুখ। রাত ১২ টায় প্রচার হবে ‘একুশের রাত’। প্রযোজনা করেছেন মাসুদুল হাসান রনি।

এনটিভি
সকাল ৬টা ৫৫ মিনিটে প্রচার হবে বিশেষ সঙ্গীতানুষ্ঠান ‘হৃদয়ে চির ভাস্বর’। প্রযোজনা করেছেন ওয়াহিদুল ইসলাম শুভ্র। সকাল ৮টা ৪৫ মিনিটে মুক্তিযুদ্ধভিত্তিক বিশেষ চলচ্চিত্র ‘জীবনঢুলী’। সরকারি অনুদানে নির্মিত ছবিটির চিত্রনাট্য রচনা ও পরিচালনা করেছেন তানভীর মোকাম্মেল। অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ, জ্যোতিকা জ্যোতি, রামেন্দু মজুমদার, প্রাণ রায়, ওয়াহিদা মল্লিক জলি, রাফিকা ইভা, পাভেল ইসলাম, চিত্রলেখা গুহ, উত্তম গুহ, রিয়াজ মাহমুদ জুয়েল, মৃণাল দত্ত, পরেশ আচার্য্য, তবিবুল ইসলাম বাবু প্রমূখ। সকাল ১০টা ২৫ মিনিটে জাতীয় প্যারেড গ্রাউন্ড থেকে সরাসরি সম্প্রচারিত হবে বিজয় দিবসের বিশেষ কুচকাওয়াজ। দুপুর ১২টা ২০ মিনিটে বিশেষ অনুষ্ঠান ‘কন্ঠে বিজয়ের সুর’। প্রযোজনা করেছেন আলফ্রেড খোকন।

দুপুর আড়াইটায় সরাসরি সম্প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান ‘প্রেরণায় মাটির গান প্রাণের কবিতা’। মুক্তিযুদ্ধের সময়কার রচিত ও পরিবেশিত লোকজ সুরের সঙ্গীত আর কবিতা নিয়ে বিশেষ অনুষ্ঠান। অংশগ্রহণ করেছেন শাহীন সামাদ, মলয় গাঙ্গুলী, মাহিদুল ইসলাম, নওরোজ ইমতিয়াজ ও তামান্না নিপা। উপস্থাপনায় ড. আফসার আহমেদ। বিকাল ৫টা ৪০ মিনিটে ‘লাল সবুজের প্রলয়’। নৃত্য পরিবেশন করেছেন রিয়া, সাবিলা, রতি, তমা মির্জা, জ্যোতি প্রমূখ। সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে প্রচার হবে বিশেষ অনুষ্ঠান ‘ভিন্ন স্বর অভিন্ন সুর’। পৃথিবীর বিভিন্ন দেশের বিভিন্ন ভাষার মানুষের কণ্ঠে প্রতিধ্বনিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনা। অনুষ্ঠানটি নির্মিত হয়েছে সেই সব মানুষদের গল্প নিয়ে।

এসএ টিভি
মুক্তিযুদ্ধের বিভিন্ন অপারেশনের রণকৌশল ও ব্যবহৃত অস্ত্র নিয়ে বিশেষ প্রামাণ্যচিত্র ‘রণকৌশল-৭১’। এই তথ্যচিত্রের মাধ্যমে মুক্তিযুদ্ধের বিশেষ বিশেষ অপারেশনে বিশেষভাবে ব্যবহৃত অস্ত্র সম্পর্কে জানা যাবে। এসব অস্ত্রের পরিচিতির পাশাপাশি এই প্রামাণ্যচিত্রে তুলে ধরা হয়েছে দূর্দান্ত অপারেশন আর নতুন ইতিহাস। প্রযোজনায় মইনুল আহসান রাজু। প্রচার হবে রাত ১১টায়।  

নৃত্যনাট্য ‘বাংলা আমার জননী আমার’ প্রযোজনা করেছেন উজ্জল রহমান। প্রচার হবে এসএ দুপুর সাড়ে ১২ টায়।

দেশাত্মবোধক গানের অনুষ্ঠান ‘অরুনোদয়ের গান’। সঙ্গীত পরিবেশনায় রফিকুল আলম, আবিদা সুলতানা, আলম আরা মিনু, সামিনা চৌধুরী ও রুমানা ইসলাম। সকাল সাড়ে ৭টায় প্রচার হবে।

আবু জাফর রায়হানের প্রযোজনায় আবৃত্তি ও অভিনয়ের অনুষ্ঠান ‘জয়ধ্বনি’। আবৃত্তিকাররা হলেন মো. আহকাম উল্লাহ, মাহিদুল ইসলাম ও শাম্মী আখতার। প্রচার হবে বিকাল ৩টায়।

‘স্মৃতিপীঠ ৭১’ তথ্যচিত্রের মধ্যে তুলে ধরা হয়েছে জল্লাদখানার অজানা ইতিহাস এবং শহীদদের সম্পর্কে তাদের স্বজনদের শোকগাঁথা স্মৃতি। অনুষ্ঠানটি আউটডোরে চিত্রায়িত। এ অনুষ্ঠানে নির্বাচিত ৪/৫ টি শহীদ পরিবারের সদস্যদের স্মৃতিকথা থাকবে। উপস্থাপনা ও গবেষণায়: লে. কর্ণেল (অব:) কাজী সাজ্জাদ আলী জহির। তিনি বীরপ্রতীক ও স্বাধীনতা পদক প্রাপ্ত মুক্তিযোদ্ধা। প্রযোজনায় মিজান রহমান । প্রচার হবে সকাল সাড়ে ১১টায়।

যন্ত্রসঙ্গীনুষ্ঠান ‘মনোবীনা’য় থাকছেন ৬ জন নারী যন্ত্র সঙ্গীতশিল্পী। বিভিন্ন বাদ্যযন্ত্রের মাধ্যমে দেশাত্মবোধক বিভিন্ন গানের ওপর যন্ত্রসঙ্গীত পরিবেশন করবেন তারা। অনুষ্ঠানটির প্রযোজনায় বিকাশ সরকার। প্রচার সময় দুপুর সাড়ে ১২টা।

জিটিভি
সকাল ১০টা ১৫ মিনিটে প্রচার হবে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে ভারতে নির্মিত ‘চিলড্রেন অব ওয়ার নাইন মান্থ টু ফ্রিডম’ (যুদ্ধশিশু) ছবিটি। অভিনয় করেছেন রাইমা সেন, ইন্দ্রনীল সেনগুপ্ত, ভেঙ্কটেশ ও ফারুক শেখ। পরিচালনা করেছেন মৃত্যুঞ্জয় দেবাক।

বিকাল ৩টায় প্রচার হবে অনন্ত জাহিদের প্রযোজনায় এবং পিযুষ বন্দ্যোপাধ্যায়ের উপস্থাপনায় ‘বিজয়ের কথা’। বিকাল ৪টা ৫ মিনিটে বিংকু মুখার্জির  প্রযোজনায় মুক্তিযুদ্ধের চলচ্চিত্র নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘যে সিনেমার কথা বলতে চাই’ ।

সন্ধ্যা সাড়ে ৫টায় প্রচার হবে সোহেল রানার প্রযোজনায়  বিজয় দিবসের বিশেষ ‘এই সন্ধ্যায়’। এতে অতিথি হিসেবে থাকবেন বঙ্গবন্ধু পুত্র শেখ কামালের বন্ধু মুক্তিযোদ্ধা ম. হামিদ। সন্ধ্যা ৬টা প্রচার হবে নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চুর উপস্থাপনায় বিশেষ অনুষ্ঠান ‘আমরা তোমাদের ভুলবো না’। আলোচনায় অংশ নেবেন গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক, এমপি) এবং মেজর রফিকুল ইসলাম (বীর উত্তম)। অনুষ্ঠানে গান পরিবেশন করবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী তিমির নন্দী। আবৃত্তি করবেন জয়ন্ত চট্টোপাধ্যায়।   অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন অনন্ত জাহিদ। রাত ৮টায়  প্রচার হবে মুক্তিযুদ্ধকালীন সময়ে নারীদের অংশগ্রহণ এবং পরবর্তী সময়ে মুল্যায়ন নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘বার বার ফিরে যাই’। রোকেয়া প্রাচীর উপস্থাপনায় অনুষ্ঠানে কথা বলবেন পান্না কায়সার, সাহীন সামাদ ও শহীদ বুদ্ধিজিবী সন্তান ডা. নুজহাত চৌধুরী। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন সোহেল হাসান।

দীপ্ত টিভি
দীপ্ত টিভিতে রাত সাড়ে ৮টায় প্রচার হবে বিশেষ প্রামাণ্যচিত্র ‘বীর উত্তম শামসুল আলমের অজানা কথা’। অন্য প্রামাণ্যচিত্র ‘প্রবাসের মুক্তিযোদ্ধা’ প্রচার হবে রাত সাড়ে ৯টায়। ১৯৭১ সালে আমেরিকায় বসবাসকারী কিছু তরুণ বাঙালি, মানবতাবোধ সম্পন্ন কয়েকজন স্বনামধন্য আমেরিকান প্রকৌশলী ও আইন বিশেষজ্ঞের সহায়তায় বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের জন্য বিভিন্নরকমের যোগাযোগ মাধ্যমের যন্ত্রপাতি পাঠিয়েছিলেন, যা দিয়ে কমান্ডাররা ও অন্যান্য মুক্তিযোদ্ধারা যুদ্ধচলাকালীন নিজেদের মধ্যে যোগাযোগ করতে সমর্থ হয়েছিলেন। 'প্রবাসের মুক্তিযোদ্ধা' প্রামাণ্যচিত্রটিতে তেমনই কয়েকজন মুক্তিযোদ্ধার গল্প বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘন্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।