ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বিনোদন

বিজয় দিবসের টিভি আয়োজন

যতো নাটক ও টেলিছবি

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
যতো নাটক ও টেলিছবি

মহান বিজয় দিবস উপলক্ষে বুধবার (১৬ ডিসেম্বর) বেসরকারি টেলিভিশনে প্রচার হবে নানা ধরনের অনুষ্ঠান। এর মধ্যে প্রায় প্রতিটি চ্যানেলে থাকছে মুক্তিযুদ্ধের ওপর নতুন নাটক ও টেলিছবি।

জেনে নিন সেগুলোর প্রচার সময়-


‘সবুজ কাহিনী’
দর্শকের গল্পে নির্মিত আরটিভির বিজয় দিবসের নাটক ‘সবুজ কাহিনী’। ফাহিমা আক্তারের রচনা ও সুমন আনোয়ারের পরিচালনায় এতে অভিনয় করেছেন মৌ ও আজাদ আবুল কালাম। প্রচার হবে রাত ৯ টা ৫ মিনিটে।

নাটকে দেখা যাবে,  বড় মেয়ে নবর পীড়াপিড়িতে চিত্রপ্রদর্শনীতে এসেছেন নীলা। একটা সময় ছিলো নীলা আশপাশের প্রদশর্নী মিস দিতেন না। সেটা নানা ব্যস্ততায় আর হয়ে ওঠে না। প্রদশর্নীতে এসে ভালো্ই লাগছে নীলার। তার মেয়ে এ শিল্পীর খুব ভক্ত।

খুব আগ্রহ নিয়ে শিল্পীর সঙ্গে পরিচিত হতে গিয়ে চমকে ওঠে নীলা। এ যে আবিদ। তার চিরচেনা ভালোবাসার আবিদ। যে বিশ বছর আগে বিয়ের আসর থেকে পালিয়ে গেছে। এ যে প্রতারক আবিদ।

মেয়ের সামনে কোনও কিছু প্রকাশ করে না নীলা। তার মনে বিশ বছর ধরে একটা প্রশ্নই ঘুরপাক খায়। কেনো সে বিয়ের আসর থেকে পালিয়েছিলো। কি দোষ ছিল নীলার!

‘জনক ৭১’
স্কুলের অঙ্কের জাদরেল মাষ্টার শামসু বিএসসি। কিন্তু তিনি অন্ধ। তাকে স্কুলে দিয়ে ও নিয়ে আসে তার একমাত্র ছেলে, তিনবার ক্লাস নাইনে থাকা মতিন। ছোটবেলায় মতিনের মা মারা গেলে বাবা আর বিয়ে করেন নি। ছেলেকে বড় করছেন নিজের হাতে। ১৯৭১ সালে এপ্রিলে অন্ধ বাবাকে বান্ধবী নাজমার দায়িত্বে রেখে মতিন যুদ্ধে চলে যায়। জুলাইয়ের শেষ দিকে পাকিস্তানি আর্মির সঙ্গে সরাসরি যুদ্ধে মতিন মারা যায়। চ্যানেল নাইনে রাত ৯টা ৩০মিনিটে প্রচার হবে এমন গল্পের নাটক ‘জনক ৭১’। রচনায় আনিসুল হক ও পরিচালনায় আশুতোষ সুজন। অভিনয় করেছেন আবুল হায়াত, অ্যালেন শুভ্র, শবনম ফারিয়া, রিফাত চৌধুরী প্রমুখ।


‘বাড়ির নাম স্বাধীনতা’
লেখক ফরিদুর রেজা সাগরের ‘বাড়ি’ সিরিজের কাহিনী নিয়ে দশম নাটক তৈরি হয়েছে। ‘বাড়ির নাম স্বাধীনতা’ নামের এ নাটকটির নাট্যরূপ ও পরিচালনা করেছেন অরুণ চৌধুরী । এতে অভিনয় করেছেন মামুনুর রশীদ, আবুল হায়াত, রাইসুল ইসলাম আসাদ, মাহমুদ সাজ্জাদ, শম্পা রেজা, আল মনসুর, ইরফান সাজ্জাদ, সামিয়া সাঈদ এবং মিথিলা।
নাটকের গল্পে দেখা যাবে- আবুল হায়াত, রাইসুল ইসলাম আসাদ আর শম্পা রেজা এরা তিন ভাইবোন। তিনজন থাকেন তিন দেশ অস্ট্রেলিয়া, কানাডা ও যুক্তরাষ্ট্রে। এ সময় সবাই দেশে আসেন তাদের বাবার এক ঐতিহাসিক বাড়ি বিক্রি করার জন্য। যে বাড়িতে একদিন মুক্তিযুদ্ধ হয়েছিলো।


‘আগুনের ফুল’
হায়দার আনোয়ার খান জুনোর গল্প ভাবনা, মোহাম্মদ কামরুল ইসলামের চিত্রনাট্য ও শিমূল সরকারের পরিচালনায় প্রচার হবে বিশেষ নাটক ‘আগুনের ফুল’। অভিনয় করেছেন ইরেশ যাকের, ফরাহানা মিলি, আরফান আহমেদ, কচি খন্দকার, শামীমা নাজনীন প্রমুখ। প্রচার হবে রাত ৯টা ৫ মিনিটে।
নাটকের গল্পে দেখা যাবে যুদ্ধাহত মুক্তিযোদ্ধা মানিক নদী সাঁতরে একটি বাড়িতে আশ্রয় নেয়। বাড়ির কর্তা গণি মোল্লা বাড়িতে নেই। বউ আর মেয়ে আয়েশা যুদ্ধাহত মানিককে আশ্রয় দেয়। মা উদ্বিগ্ন হয়ে পড়েন কর্তার বাড়ি ফেরার সময় হলো বলে। কর্তা বিষয়টাকে সহজভাবে নেবেন না ভেবে মানিককে গোয়াল ঘরে লুকিয়ে রাখেন। গনি বাড়ি ফিরে ঘরের মেঝেতে রক্তের দাগ দেখে। গোয়াল ঘরে গিয়ে মানিককে দেখতে পায় সে। মানিককে তালাবদ্ধ ঘরে আটকে রাখে। ছুটে যায় মিলিটারি ডাকতে আর এদিকে মা মেয়ে মিলে তালা ভেঙে মানিককে মুক্ত করে দেয়। গনি মোল্লা মিলিটারি নিয়ে এসে মানিককে পায়না। মিলিটারিরা ফিরে যাবার সময় চোখে পড়ে আয়েশাকে। আয়েশাকে নিয়ে যায় লালসা মিটানোর আশায়। গনি মোল্লার কোনো অনুরোধই কাজে আসে না। গনি মোল্লা সর্বশেষ ক্যাপ্টেনকে অনুরোধ করে সে যেন কলেমা পড়ে আয়েশাকে বিয়ে করে নেয়। ক্যাপ্টেন লাথি দিয়ে জানায় তার বউ বেলুজিস্তানে অপেক্ষা করছে। পথে মিলিটারিরা আক্রমনের শিকার হয় মানিক বাহিনীর হাতে।


‘অাঁধারের ঋণ’
মুক্তিযুদ্ধ চলাকালে মোশাররফ করিম ছিলেন এলাকার প্রভাবশালী রাজাকার। তার সহায়তায় বেছে বেছে বুদ্ধিজীবি ও মুক্তচিন্তার মানুষদের নির্যাতন করে হত্যা করেছে পাকিস্তানী সেনারা। কিন্তু যুদ্ধোত্তর বাংলাদেশে মোশাররফ এখন প্রতিষ্ঠিত ব্যবসায়ী।
অন্যদিকে সেই যুদ্ধে সম্ভ্রম হারিয়ে বীরাঙ্গনা হিসেবে কোনো রকমে বেঁচে আছেন তিশা। এমনই এক গল্প নিয়ে আবু হায়াত মাহমুদ তৈরি করছেন ‘আঁধারের ঋণ’ নামে নাটকটি। রচনায় তাবারুখ হোসেন ভূঁইয়া, চিত্রনাট্য লিখেছেন মাসুম শাহরিয়ার।
রাত ৮টায় আরটিভিতে প্রচার হবে এটি। সারদা পুলিশ একাডেমি ও পুঠিয়া রাজবাড়িতে দৃশ্যধারণ করা হয়েছে মুক্তিযুদ্ধভিত্তিক এ নাটকটির। মোশাররফ-তিশা ছাড়াও অভিনয় করছেন আহমেদ রুবেল, রামিজ রাজু প্রমুখ।


‘বিজয় হেয়ার ড্রেসার’
দেশটিভিতে রাত ৭টা ৪৫    মিনিটে থাকছে    বিজয় দিবসের বিশেষ নাটক ‘বিজয় হেয়ার ড্রেসার’। যৌথভাবে রচনা ও পরিচালনা করেছেন ইমরান ইমন, ইমরুল সাঈদ ও ইফতেখার আহমেদ ওশিন।
অভিনয়ে আবুল হায়াত, নাঈম, শবনম ফারিয়া, ওয়াসিম সিতার, শোয়েব মুনির প্রমুখ।


‘শেষ চিঠি’
মাচরাঙা টিভিতে রাত    ৮টায় প্রচার হবে বিশেষ নাটক ‘শেষ চিঠি’। শামীম জামান পরিচালিত নাটকে অভিনয় করেছেন নিশো, শখ, রোকেয়া প্রাচী, শামীম জামান, খায়রুল আলম সবুজ, আহসানুল হক মিনু প্রমুখ।

‘ডেড লাইন ৭১’
মুক্তিযুদ্ধের বিশেষ নাটক ‘ডেড লাইন ৭১’। এতে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, ইন্তেখাব দিনার ও রিচি সোলায়মান। পরিচালনায় মুনতাছির বিপন। বৈশাখী টিভিতে প্রচার হবে রাত ৮ টায়।

‘একাত্তর ডিগ্রী’
একই চ্যানেলে থাকছে বিশেষ টেলিছবি ‘একাত্তর ডিগ্রী’। পরিচালক দিলশাদুল হক শিমুল। অভিনয় করেছেন রুপক, শারিকা, মামুনুর রশিদ, কচি খন্দকার প্রমুখ। প্রচার সময় দুপুর ৩টা।

‘চশমা’
এনটিভিতে দুপুর ১টা ৫ মিনিটে প্রচার হবে বিশেষ নাটক ‘চশমা’। ফেরদৌস হাসানের রচনা ও পরিচালনা অভিনয় করেছেন অপূর্ব, মৌসুমী হামিদ, দিলারা জামান, আল মনসুর, নূপুর, সিদ্দিক মাস্টার প্রমুখ।   


‘ওয়ার্কশপ’
একই চ্যানেলে রাত ৯টা ৫ মিনিটে প্রচার হবে বিশেষ নাটক ‘ওয়ার্কশপ’। মুহাম্মদ জাফর ইকবালের গল্প অবলম্বনে নাটকটির চিত্রনাট্য রচনা ও পরিচালনা করেছেন গোলাম সোহরাব দোদুল। অভিনয়ে আবুল হায়াত, শতাব্দী ওয়াদুদ, সাদিয়া জাহান প্রভা প্রমূখ।


‘আত্মজ’
এসএ টিভির জন্য বিশেষ নাটক ‘আত্মজ’ লিখেছেন ও পরিচালনা করেছেন মাসুদ হাসান। অভিনয়ে লুৎফর রহমান জর্জ, শাহাদাৎ হোসেন, ঈশিতা চাকী প্রমুখ। প্রচার সময় বিকাল ৪টা।

‘শহীদ মোসাম্মৎ কুলসুম বেগম’
জিটিভিতে রাত সাড়ে ৮টায় প্রচার হবে বিশেষ নাটক ‘শহীদ মোসাম্মৎ কুলসুম বেগম’। আল মনসুরের রচনায় নাটকটি পরিচালনা করেছেন কমল চাকমা। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- রওনক হাসান, শশী, সাজ্জাদ রেজা, ঝুনা চৌধুরী, শিশু শিল্পী তানহা প্রমুখ।   

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।