ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বিনোদন

সেতার পণ্ডিত আলিফ লায়লার রাগ-সঙ্গীত সন্ধ্যা আইইউবিতে

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৫
সেতার পণ্ডিত আলিফ লায়লার রাগ-সঙ্গীত সন্ধ্যা আইইউবিতে

ঢাকা: সেতার পণ্ডিত আলিফ লায়লার সেতারের ঝংকারে তার ধ্রুপদী রাগ সঙ্গীত শোনার আয়োজন করেছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (আইইউবি)।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের ছাড়াও সমঝদার সঙ্গীতপ্রেমিদের আমন্ত্রণ জানানো হয়েছে এই আয়োজনে।

২০ ডিসেম্বর রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারায় আইইউবি ক্যাম্পাসে এর প্রধান মিলনায়তনে বিকেল ৫টা থেকে শুরু হবে এই পরিবেশনা। সেই সন্ধ্যায় সেতার হাতে আলিফ লায়লা ছড়াবেন রাগ সঙ্গীতের অনন্য মুর্ছনা। তবলা বাজাবেন রূপক ভট্টাচার্য।

জন্ম ও বেড়ে ওঠা ঢাকা শহরে হলেও সেতার-শিল্পী আলিফ লায়লা বর্তমানে যুক্তরাষ্ট্র প্রবাসী । তবে রাগ-সঙ্গীত ও সুর সাধনাকে তিনি সঙ্গী করেই রেখেছেন। আর ধীরে ধীরে হয়ে উঠেছেন একন সেতার-পণ্ডিত।

অল্প বয়সে নজরুল একাডেমি থেকে তার সেতারে তালিম শুরু। সেখানে ওস্তাদ কাশেম খাঁ-এর তত্বাবধানে চলে তার সংগীত সাধনা।

পরবর্তীতে যুক্তরাষ্ট্রে চলে যান আলিফ লায়লা। সেখানে তার গুরু হয় পার্থ চ্যাটার্জী, কৃষ্ণ ভাট। সান্নিধ্য পান কিংবদন্তী সরোদ শিল্পী ওস্তাদ আলী আকবর খাঁ’রও।

বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ মঞ্চ ছাড়াও আন্তর্জাতিকভাবে অনেক দেশেই ধ্রুপদী সঙ্গীত পরিবেশন করে সুনাম কুঁড়িয়েছেন আলিফ লায়লা।

বাংলাদেশ সময় ১৫৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৫
এমএমকে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।