ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

আবদুল জব্বার মানেই বিরহের গান? 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৭
আবদুল জব্বার মানেই বিরহের গান?  আবদুল জব্বার, ছবি: সংগৃহীত

‘ওরে নীল দরিয়া’, ‘সাথী আমার হলো না তো কেউ’, ‘তারা ভরা রাতে’, ‘এক বুক জ্বালা নিয়ে’, ‘ভালোবাসা যদি যন্ত্রণা হয়’ — কালজয়ী এই গানগুলোর শিল্পী আবদুল জব্বার। দীর্ঘ ক্যারিয়ারে তিনি বিরহের সুরকেই আপন করে নিয়েছিলেন। চলচ্চিত্র কিংবা অডিওতে তার গাওয়া রোমান্টিক গানের সংখ্যা খুবই কম, দ্বৈত কণ্ঠের গান গেয়েছেন কালেভদ্রে।

আরও কিছু নমুনা— ‘শত্রু তুমি বন্ধু তুমি’, ‘বিদায় দাও গো বন্ধু’, ‘খেলাঘর বারেবারে’, ‘তুমি আছো সবই আছে’, ‘কী গান শোনাবো ওগো বন্ধু’, ‘আমি তো বন্ধু মাতাল নই’, ‘নিঠুর পৃথিবী দিয়েছো আমায়’, ‘এ আঁধার কখনো যাবেনা মুছে’ প্রভৃতি।  

বিরহের গানের বাইরে আবদুল জব্বার গেয়েছিলেন ‘সালাম সালাম হাজার সালাম’, ‘জয় বাংলা বাংলার জয়’, ‘তুমি কি দেখেছো কভু’, ‘পীচ ঢালা এই পথটারে’, ‘দোজাহানের মালিক তুমি’, ‘মুজিব বাইয়া যাওরে’, ‘জীবন আঁধারে পেয়েছি তোমারে’, ‘শুধু গান গেয়ে পরিচয়’, ‘রাগ করবার’ প্রভৃতি গানগুলো।

তার গাওয়া এমন কিছু রোমান্টিক ও বিষয়ভিত্তিক গানও মানুষের মুখে মুখে। শুধু বিরহ নয়, সব ধরনের গানেই ঈর্ষনীয় সাফল্য পেয়েছিলেন সদ্যপ্রয়াত আবদুল জব্বার।  

* আবদুল জব্বারের গাওয়া কয়েকটি গান: 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।