ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

বিনোদন

রাজশাহীতে ঋত্বিক ঘটক চলচ্চিত্র উৎসব শনিবার শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৭
রাজশাহীতে ঋত্বিক ঘটক চলচ্চিত্র উৎসব শনিবার শুরু ঋত্বিক ঘটক সম্মাননা পদক ও চলচ্চিত্র উৎসব

রাজশাহী: ‘ঋত্বিক কুমার ঘটক’র ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে চারদিন ব্যাপী ঋত্বিক ঘটক সম্মাননা পদক ও চলচ্চিত্র উৎসব শনিবার (৪ নভেম্বর) থেকে শুরু হতে যাচ্ছে। চলবে মঙ্গলবার (৭ নভেম্বর) পর্যন্ত।

ওইদিন বিকেল ৪টায় রাজশাহী হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতালের মিলনায়তনে অনুষ্ঠানটি উদ্বোধন করবেন দেশ বরেণ্য কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। এতে সভাপতিত্ব করবেন ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সভাপতি ডা. এফ এম এ জাহিদ।

 

অনুষ্ঠানের প্রথমে বিকেল সাড়ে ৪টায় ঋত্বিক সম্মাননা পদক ও ঋত্বিক অলোচনা অনুষ্ঠিত হবে। উৎসবের আয়োজন করেছে রাজশাহী ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি।

শুক্রবার (৩ নভেম্বর) রাজশাহী ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সভাপতি ডা. এফ এম এ জাহিদ বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, এবার ভারত-বাংলাদেশ থেকে পুরস্কার পাচ্ছেন, ভিকে জোসেফ, আসাদুজ্জামান নূর, ব্রাত্য বসু, অধ্যাপক ফজলুল হক, অধ্যাপক রুহুল আমিন প্রামানিক ও জয়া আহসান। থিয়েটার ও সিনেমায় ভূমিকা রাখার জন্য সেরা অভিনেতা-অভিনেত্রীদের প্রতি বছর ‘মেঘে ঢাকা তারা’ খ্যাত নির্মাতা ঋত্বিক কুমার ঘটকের নামে এ পুরস্কার দেওয়া হয়।

ঋত্বিক ঘটকের ৯২তম জন্মদিনে তার জন্মভিটা রাজশাহীতে শুধু ভিকে জোসেফের হাতে এ পুরস্কারটি তুলে দেওয়া হবে। আগামী ৭ নভেম্বর বাকি তিনজনের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। আগামী ৫, ৬ ও ৭ নভেম্বর প্রতিদিন বিকেল ৫টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত রাজশাহী মাহনগরীর লালন শাহ পদ্মা পাড়ে চলচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে।  

৫ নভেম্বর শিবলী নোমানের চলচ্চিত্র (ত্রি), তাওকীর ইসলামের চলচ্চিত্র (আয়না) ও শাহরিয়ার চয়নের (গন্তব্যহীন)। ৬ নভেম্বর মাহমুদ হোসেন মাসুদের (আলোর দেখা), শাহরিয়া হাসান শুভোর (বিবেক), নাহিদা সুলতানা সুচির (ঘুড়ি) ও বিভাস রায়ের (মায়োসিস)  ও ৭ নভেম্বর আহসান কবীর লিটনের (প্রত্যাবর্তন) চলচিত্র প্রদর্শীত হবে।

৭ নভেম্বর ঋত্বিক কুমার ঘটকে নিয়ে অধ্যাপক ফজলুল হকের লেখা বইয়ের মোড়ক উন্মোচন করা হবে। সেই সঙ্গে পুরস্কার বিতরণ ও চলচিত্র প্রদর্শনীর মাধ্যমে অনুষ্ঠানটির সমাপনী অনুষ্ঠিত হবে।

ঋত্বিকের পুরো নাম ঋত্বিক কুমার ঘটক। তিনি ১৯২৫ সালের ৪ নভেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন, মারা যান কলকাতায় ১৯৭৬ সালের ৬ ফেব্রুয়ারি। বর্তমানের রাজশাহী হোমিওপ্যাথিক মেডিকেল কলেজটিই চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটকের পৈত্রিক নিবাস। ঋত্বিক ঘটক চতুর্থ ও পঞ্চম শ্রেণির পাঠ শেষ করেন রাজশাহী কলেজিয়েট স্কুল থেকে।  

১৯৪৬ সালে আইএ পরীক্ষা দেন রাজশাহী কলেজ থেকে। ১৯৪৭ সালে দেশ ভাগের পরপরই পরিবারের সঙ্গে চলে যান ভারতে। তার নির্মিত চলচ্চিত্রগুলো এখনও দর্শকদের বিমোহিত করে।

ভিন্নধর্মী চলচ্চিত্র নির্মাণের কারণে তিনি আজো স্মরণীয়, তার সিনেমাগুলো বহুল প্রশংসিত। ঋত্বিক নির্মিত সিনেমা হলো- নাগরিক, অযান্ত্রিক, বাড়ি থেকে পালিয়ে, মেঘে ঢাকা তারা, কোমল গান্ধার, সুবর্ণরেখা, তিতাস একটি নদীর নাম ও যুক্তি তক্কো আর গপ্পো।

গত বছর ঋত্বিক ঘটক’র ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষে দুই বাংলার পাঁচ চলচ্চিত্রকার ও গবেষককে ঋত্বিক ঘটক সম্মাননা পদক দেওয়া হয়। তারা হলেন- দাশগুপ্ত (ভারত), মোরশেদুল ইসলাম (বাংলাদেশ), চলচ্চিত্র গবেষক প্রেমেন্দ্র মজুমদার (ভারত), অনুপম হায়াৎ (বাংলাদেশ) ও আলোক সম্পাদক আবু তাহের (বাংলাদেশ)।

২০০৯ সাল থেকে এ পদক দিয়ে আসছে ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৭
এসএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।