ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

বিনোদন

সর্বকালের সেরা ২০ গানের চারটিই শাহনাজ রহমতউল্লাহর

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৯
সর্বকালের সেরা ২০ গানের চারটিই শাহনাজ রহমতউল্লাহর শাহনাজ রহমতউল্লাহ

আকস্মিক হৃদরোগে আক্রান্ত হয়ে না ফেরার দেশে পাড়ি জমালেন দেশ বরেণ্য সঙ্গীতশিল্পী শাহনাজ রহমতউল্লাহ (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার (২৩ মার্চ) দিবাগত রাত পৌনে ১২টার দিকে নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

অনেক কারণেই বাংলা গানের ইতিহাসে অনন্য হয়ে থাকবেন তিনি। বিশেষ করে বিবিসির জরিপে সর্বকালের সেরা ২০টি গানের মধ্যে ৪টি গানই বরেণ্য এই শিল্পীর কণ্ঠের।

 

গানগুলো হচ্ছে- খান আতাউর রহমানের কথা-সুরে ‘এক নদী রক্ত পেরিয়ে’, গাজী মাহজারুল আনোয়ারের কথায় ও আনোয়ার পারভেজের সুরে ‘জয় বাংলা বাংলার জয়’, ‘একবার যেতে দে না আমায় ছোট্র সোনার গাঁয়’ ও ‘একতারা তুই দেশের কথা বল রে এবার বল’। তার কণ্ঠের সেরা চারটি গানের তিনটিই বরেণ্য গীতিকবি গাজী মাজহারুল আনোয়ারের লেখা।  

এছাড়াও তার কণ্ঠের দেশাত্মবোধক জনপ্রিয় গানের মধ্যে- ‘প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ’, ‘আমার দেশের মাটির গন্ধে’, ‘আমায় যদি প্রশ্ন করে’ অন্যতম।

সিনেমার গানেও রেখেছেন অনন্য অবদান। স্বীকৃতিস্বরূপ পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ১৯৯০ সালে ‘ছুটির ফাঁদে’র জন্য শ্রেষ্ঠ নারী কণ্ঠশিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন শাহনাজ রহমত উল্লাহ। আর সঙ্গীতে অসামান্য অবদানের জন্য ১৯৯২ সালে ভূষিত হন একুশে পদক এ।

১৯৫২ সালে শাহনাজ রহমতউল্লাহর জন্ম। ১৯৭৩ সালে আবুল বাশার রহমতউল্লাহর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তিনি। তাদের ঘরে এক কন্যা ও এক পুত্র রয়েছে। তারা হলেন- নাহিদ রহমতউল্লাহ এবং একেএম সায়েফ রহমতউল্লাহ।

গুণী এই সঙ্গীতশিল্পী সুরকার আনোয়ার পারভেজের ছোট ও প্রয়াত চিত্রনায়ক জাফর ইকবালের বড় বোন।

সঙ্গীত ক্যারিয়ারে দীর্ঘ ৫০ বছর গান করেছেন শাহনাজ রহমতউল্লাহ। তবে আট বছর আগে গান গাওয়া ছেড়ে দেন তিনি। এবার ছেড়ে গেলেন পৃথিবীর মায়া।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৯
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।