ঢাকা, সোমবার, ১১ কার্তিক ১৪২৭, ২৬ অক্টোবর ২০২০, ০৮ রবিউল আউয়াল ১৪৪২

বিনোদন

ছাপ্পান্নতে ব্যান্ড মহাতারকা জেমস

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২০ ঘণ্টা, অক্টোবর ২, ২০২০
ছাপ্পান্নতে ব্যান্ড মহাতারকা জেমস ফারুক মাহফুজ আনাম জেমস

তারুণ্যের উন্মাদনা ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন রকস্টার ফারুক মাহফুজ আনাম জেমসের জন্মদিন শুক্রবার (২ অক্টোবর)। ৫৫ পেরিয়ে ৫৬ বছরে পা দিলেন বাংলাদেশের ব্যান্ডসংগীতের অন্যতম এই কাণ্ডারি।

 

১৯৬৪ সালের ২ অক্টোবর নওগাঁয় জন্মগ্রহণ করেন জেমস। তার পুরো নাম ফারুক মাহফুজ আনাম। জেমস নামটি রেখেছিলেন তার বাবা ড. মোজাম্মেল হক। তিনি চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ছিলেন। মা জাহানারা খাতুন ছিলেন গৃহিণী।

দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনেও জেমস প্রমাণ দিয়েছেন নিজের জাত প্রতিভার। যতোই দিন যাচ্ছে ততোই তার জনপ্রিয়তা বাড়ছে। এ কারণেই হয়তো চোখ বন্ধ করেই তাকে রিয়েল রকস্টার বলা যায়।

জেমসের প্রকাশিত প্রথম অ্যালবাম 'স্টেশন রোড'। তার একক অ্যালবামের সংখ্যা মোট ৮টি।

জেমসের ব্যান্ড (ফিলিংস ও নগরবাউল) থেকে প্রকাশিত অ্যালবামের মধ্যে রয়েছে- ‘স্টেশন রোড’, ‘জেল থেকে বলছি’, ‘নগর বাউল’, ‘লেইস ফিতা লেইস’ ও ‘দুষ্ট ছেলের দল’। তার একক কণ্ঠের অ্যালবামের মধ্যে রয়েছে- ‘পালাবে কোথায়’, ‘দুঃখিনী দুঃখ করো না’, ‘ঠিক আছে বন্ধু’, ‘আমি তোমাদেরই লোক’, ‘জনতা এক্সপ্রেস’ ইত্যাদি।

বলিউডে গাওয়া জেমসের গানের মধ্যে রয়েছে ‘ভিগি ভিগি (গ্যাংস্টার)’, ‘চল চলে (ও লামহে)’, ‘আলবিদা (রিপ্রাইস)’, ‘রিশতে (লাইফ ইন এ মেন্ট্রো)’, ‘বেবাসি (ওয়ার্নিং থ্রিডি)’।

সংগীতে অবদানের জন্য ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’, ‘মেরিল-প্রথম আলো পুরস্কার’, ‘সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস’সহ দেশ-বিদেশের আরও অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন জেমস।

বাংলাদেশ সময়: ০০১৯ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২০
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa