ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ধর্ষণের বিরুদ্ধে টনি, মারুফ ও পাখিদের প্রতিবাদ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২০
ধর্ষণের বিরুদ্ধে টনি, মারুফ ও পাখিদের প্রতিবাদ টনি ডায়েস, কাজী মারুফ ও খাইরুল ইসলাম পাখি

ধর্ষণের বিরুদ্ধে দেশজুড়ে চলছে প্রতিবাদ। ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি দাবি সবার।

পাশাপাশি এই নিকৃষ্ট অপরাধ বন্ধে সোচ্চার বিশ্বের নানা দেশে বসবাসকারী বাঙালিরাও।

যুক্তরাষ্ট্র প্রবাসী অভিনেতা টনি ডায়েস, খাইরুল ইসলাম পাখি ও চিত্রনায়ক কাজী মারুফ ভিডিওবার্তার মাধ্যমে ধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন। ভিডিওবার্তায় ধর্ষকদের শাস্তি দাবি করেন তারা।  

বাংলাদেশে নারী সহিংসতা বন্ধ, নির্যাতন কারীদের শাস্তি, দ্রুততম বিচার প্রক্রিয়া, পুরুষের দৃষ্টিভঙ্গি পরিবর্তন, পারিবারিক শিক্ষাসহ নানান বিষয়ে ভিডিওবার্তায় অভিনেতাদের পাশাপাশি আরও কথা বলেছেন বিশ্বের প্রায় ১২টি দেশের লেখক, সাংবাদিক, সংস্কৃতিকর্মী ও বিশিষ্টজনরা।  

ভিডিওবার্তায় টনি ডায়েস বলেন, আমাদেরকে নারীর মুখের 'না'কে সম্মান দিতে হবে। না, আমি চাই না-সে বাক্য শুনতে হবে। যারা শুনবেন না, যারা জোর করে কিছু করতে চাইবেন, সেটাই ধর্ষণ। সেটা যে সম্পর্কেরই হোক না কেন। অনেকে ক্ষমতার কারণে পার পেয়ে যায়। আসলে যারা এই 'না'কে সম্মান দেখাবে না, তারা যে দলেরই হোক না কেন তাদের বিচারের অধীনে আনা উচিৎ।

চিত্রনায়ক মারুফ বলেন, নারীদেরকে কেন মনে করতে পারছি না তারা মা, বোন, তারা সন্তানও। নারীরা মানুষ, পুরুষরাও মানুষ। আমরা মানুষ হিসেবে কেন গণ্য করতে পারছি না। তাদের অপমান করে আমরা কী মজা পাচ্ছি? আশা করবো আমরা সবাই তাদের মানুষ হিসেবেই গণ্য করবো।

ভিডিওবার্তায় আরও কথা বলেন ভারত থেকে সাংবাদিক ও লেখক ঊর্মী রহমান ও বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের রিসার্চ স্কলার লিপিকা রায়, অস্ট্রেলিয়া থেকে লেখক ও কলামিস্ট অজয় দাশগুপ্ত, কবি ও লেখক নাজমীন মর্তুজা, যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশ সোসাইটির সাবেক সভাপতি নার্গিস আক্তার।  

এছাড়া জার্মানি, যুক্তরাজ্য, চীন, কানাডা, জাপান, দক্ষিণ কোরিয়া, ইতালি, পর্তুগাল, স্পেন, ফ্রান্স ও মালয়েশিয়া থেকে বিশিষ্টজনরা প্রতিবাদ জানিয়েছেন।

রানার মিডিয়ার ফেসবুক পেজে ধর্ষণ বিরোধী ক্যাম্পেইনে বিশিষ্টজনরা আরও জানান, তারা দেশকে নারীদের বাসযোগ্য হিসেবে দেখতে চান। এছাড়া প্রত্যেক নারীর নিরাপত্তার দাবি জানান তারা।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২০
জেআইএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।