ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

তারা সৃজনে থাকুক: প্রাঙ্গণেমোর ত্যাগ করা সদস্যদের প্রসঙ্গে নূনা আফরোজ

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২০
তারা সৃজনে থাকুক: প্রাঙ্গণেমোর ত্যাগ করা সদস্যদের প্রসঙ্গে নূনা আফরোজ নূনা আফরোজ

ব্যক্তি বিশেষ ও পারিবারিক প্রভাবসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলে নাট্যদল প্রাঙ্গণেমোর ছেড়েছেন ২৭ জন সদস্য। শনিবার (১২ ডিসেম্বর) দলটির ২৭ জন নাট্যকর্মী প্রাঙ্গণেমোর দলপ্রধান বরাবর দলত্যাগের চিঠি দিয়েছেন।

এ বিষয়টি নিয়ে জানতে চাইলে প্রাঙ্গণেমোরের অন্যতম প্রধান সদস্য নূনা আফরোজ বাংলানিউজকে বলেন, ‘প্রথমে দলত্যাগ করা প্রত্যেক সদস্যের প্রতি আমার অফুরন্ত শুভকামনা। আমি চাই, তারা সৃজনে থাকুক। সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক’র একটি উক্তি আছে ‘শিল্পের সঙ্গে প্রতারণা জীবনে ছায়া ফেলে’। তাই আমি চাইবো, তারা প্রত্যেকে অন্তত সৃজনে থাকুক, শিল্পে থাকুক। ’

শুভকামনা পর্ব শেষে দ্বিতীয় ধাপে তাদের দলত্যাগের কারণ সম্পর্কে জানালেন মঞ্চের দাপুটে অভিনেত্রী ও নির্দেশক নূনা আফরোজ। বললেন, ‘প্রাঙ্গণেমোর একটি শক্তিশালী নাট্যদল। এখানে দলের ব্যত্যয় ঘটিয়ে যে যার খুশি মত চললে, তাদের বহিষ্কার করতে কোনো দ্বিধা করি না। অবশ্য সেটা একটা নির্দিষ্ট সময় অপেক্ষার পর।

‘যথাসময়ে রিহার্সেলে না আসা, দলের বিভিন্ন কাজে অনিয়মিত উপস্থিত হওয়া এবং আচরণগত সমস্যাসহ দলের নিয়ম বহির্ভূত কোনো কিছুতেই আমরা ছাড় দিতে নারাজ। এসব কারণে যারা দল ত্যাগ করতে চাই, তাদের নিয়ে আমার কিছু বলার থাকতে পারে না। বারবার শুধু একটি কথাই বলতে পারি, তারা সৃজনে থাকুক, শিল্পের সঙ্গে থাকুক। শিল্পের সঙ্গে প্রতারণা জীবনে ছায়া ফেলে। ’

আরও কিছু বিষয়ে জানার জন্য তাকে প্রশ্ন করার আগেই তিনি বলেন, ‘আমি এখন রিহার্সেলে আছি। আর কথা বলতে পারছি না। অবশ্য এর বেশি আর বিশেষ কিছু বলারও নেই। ’

প্রাঙ্গণেমোর ছেড়ে যেতে ২৭ জন স্বাক্ষর করেছেন। তারা হলেন- মাইনুল তাওহীদ, জাহিদুল ইসলাম, সরোয়ার সৈকত, ইউসুফ পলাশ, তৌফিক আজীম রবিন, রবি খান, মীর সালাউদ্দিন বাবু, আবু হায়াত মাহমুদ জসিম, সাইম সিদ্দিকী অপু, রিগ্যান সোহাগ রত্ন, শুভেচ্ছা রহমান, প্রবন বন্ধু নাথ তুহিন, সীমান্ত আমীন, আমিরুল মামুন, অনিন্দ্র কিশোর, ডালিম মিলাদ, তৌহিদ বিপ্লব, সাইদুর রহমান নয়ন, আহমেদ সুজন, লিটু রায়, রুহুল আমীন রাজা, মো. রাকিব হাসান খান রওনক, মাহমুদুল হাসান, আব্দুল হাই, এম এম আর মিঠুন, ঊর্মিল মজুমদার।

দলপ্রধানের আর্থিক অস্বচ্ছ্বতা, অসততা, স্বেচ্ছাচারিতা ও নানাবিধ অনিয়ম-ভাবনাগত মতপার্থক্যের কারণে দল ছাড়ছেন বলে জানিয়েছেন তারা।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।