ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

বিনোদন

দর্শক প্রশংসায় অনন্ত হিরার সাহসী নাটক ‘মেজর’

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২০
দর্শক প্রশংসায় অনন্ত হিরার সাহসী নাটক ‘মেজর’

মহান বিজয় দিবস উপলক্ষে নাট্যদল প্রাঙ্গণেমোর ও শব্দ নাট্যচর্চা কেন্দ্র যৌথভাবে মঞ্চে এনেছে নতুন নাটক ‘মেজর’। নাটকটির রচনা ও নির্দেশনায় অনন্ত হিরা।

এর মধ্যে বিজয় দিবসের (১৬ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় মহিলা সমিতির মঞ্চে হয় এ নাটকের উদ্বোধনী প্রদর্শনী। দ্বিতীয় প্রদর্শনী হয় শুক্রবার (১৮ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে।

শুক্রবার দ্বিতীয় প্রদর্শনীতে হল ভর্তি দর্শকে অভিনয়ের মুগ্ধতায় ভরিয়েছেন ‘মেজর’র অভিনয়শিল্পীরা। পাশাপাশি উপস্থিতির মনে তৈরি করেছেন নানা জিজ্ঞাসারও। কারণ, এ রকম সাহসী নাটক মঞ্চে এর আগে আর কখনো হয়নি।

নাটকের গল্পে সপরিবারের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র খুনিদের অন্যতম একজন মেজরের জীবন ও তার সাংসারিক ঘটনা তুলে ধরা হয়েছে। যেখানে মেজর সাহেব বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের খুনি হয়েও নূন্যতম অনুশোচনা বোধ নেই। কিন্তু তার স্ত্রী দিনরাত স্বামীর পাপের অনুশোচনায় ভুগতে থাকেন। চলতে থাকে স্বামী-স্ত্রীর দ্বন্দ্ব। অতঃপর স্বামীর হাতে নির্যাতিত হতে হতে এক সময় আত্মহত্যা করেন মেজরের স্ত্রী।   

এ নাটক প্রসঙ্গে আগেই নাট্যকার-নির্দেশক, মঞ্চাভিনেতা অনন্ত হিরা বলেছিলেন, ‘মেজর’ সময়োপযোগী সবচেয়ে সাহসী বিষয় নির্বাচন আমার। এই বিষয় নিয়ে আগে কখনো চলচ্চিত্র, টিভি নাটক ও থিয়েটারে কিছুই হয়নি। নাটকটি দর্শকে ভাবনায় ফেলবে। ’

এ নাটকের অভিনয়ে রয়েছেন- অনন্ত হিরা, নূনা আফরোজ, আউয়াল রেজা, রওশন জান্নাত রুশনী, সুমন মল্লিক ও বাঁধন সরকার।

এর আগে অনন্ত হিরা প্রাঙ্গণেমোরের হয়ে- শ্যামাপ্রেম, লোকনায়ক, আওরঙ্গজেব, ঈর্ষা, কনডেমড সেল, মাইকেল মধুসূদন, তৃতীয় একজন, হাসনজানের রাজার’র মতো সফল মঞ্চনাটক উপহার দিয়েছেন।  

বাংলাদেশ সময়: ০১১৬ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।