ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

বিনোদন

গোপালগঞ্জে উদীচীর গীতিনাট্য ‘ইতিহাস কথা কও’ মঞ্চায়ন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২০
গোপালগঞ্জে উদীচীর গীতিনাট্য ‘ইতিহাস কথা কও’ মঞ্চায়ন

গোপালগঞ্জ: বিজয় দিবস উপলক্ষে গোপালগঞ্জে পরিবেশিত হলো গীতি-নাট্য ‘ইতিহাস কথা কও’। এই ভূখণ্ডের স্বাধীনতা এবং সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াই সংগ্রামের কাহিনী অবলম্বনে মাহামুদ সেলিম রচিত ও নাজমুল ইসলামের নির্দেশনায় এই গীতিনাট্য পরিবেশিত হয়।

 

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) বিকেলে স্থানীয় শেখ মনি মিলনায়তনে গোপালগঞ্জ উদীচী শিল্পী গোষ্ঠী এই মঞ্চায়নের আয়োজন করে।  

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক শাহিদা সুলতানা। উদীচীর শিল্পীরা এই গীতিনাট্য পরিবেশন করেন। গীতিনাট্যে রয়েছে প্রাচীন বঙ্গ, সমতট, হরিকেল, রাঢ়, বরেন্দ্র প্রভৃতি জনপদ। পরবর্তীকালে বৃহৎ-বঙ্গসহ ভারতীয় উপমহাদেশের রাজা ও জমিদারদের ক্ষমতার লড়াই। ধর্ম-বর্ণ সম্প্রদায় নির্বিশেষে শান্তির জনপদ ছিল এই বাংলা। কিন্তু বেনিয়া ইংরেজ যখন রাজাসন দখল নিতে শুরু করল তখন থেকে নষ্ট হলো রাজনীতি ও সাম্প্রদায়িক বিভাজন এবং সাম্প্রদায়িক দাঙ্গা, বিভেদ। লাখো মানুষের চোখের জল, ধর্মীয় সম্প্রদায়ের নামে পাকিস্তানী শোষণ-শাসনের শৃঙ্খলে আমরা হলাম বন্দি।

অনেক লড়াই সংগ্রাম, লক্ষ প্রাণ আর মায়ের ইজ্জতের দামে মুক্ত হলো পূর্ব বাংলা তথা বাংলাদেশ। আবার ৭৫-এর ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবকে হত্যা করে সাম্প্রদায়িক শক্তির উত্থান হয়। এসবের বিরুদ্ধে লড়াই আর সংগ্রামের শপথ নিয়ে রচিত এই ‘ইতিহাস কথা কও’। গোপালগঞ্জের বিভিন্ন শ্রেনী পেশার মানুষ এই পরিবেশনা উপভোগ করেন।

বাংলাদেশ সময়: ২০১০, ডিসেম্বর ২৪, ২০২০
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa