ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ধর্ম অবমাননার অভিযোগে সরিয়ে ফেলা হয়েছে ‘কমান্ডো’র টিজার

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
ধর্ম অবমাননার অভিযোগে সরিয়ে ফেলা হয়েছে ‘কমান্ডো’র টিজার ‘কমান্ডো’র দৃশ্যে দেব

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ইউটিউব থেকে সরিয়ে নেওয়া হয়েছে নির্মাণাধীন সিনেমা ‘কমান্ডো’র টিজার।  

পশ্চিমবঙ্গের নন্দিত অভিনেতা দেব অভিনীত বাংলাদেশি সিনেমা ‘কমান্ডো'র টিজার ২৫ ডিসেম্বর সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়।

টিজারটি প্রকাশের পরই ধর্মীয় অবমাননার অভিযোগ এনে ব্যাপক সমালোচনা হয় নেট দুনিয়ায়। পল্লবীর একটি মসজিদের খতিব আব্দুল হাই মোহাম্মদ সাইফুল্লাহ তার ভেরিফাইড ফেসবুক পাতায় টিজারটির সমালোচনা করেন। সেখানে টিজারের তিনটি স্ক্রিন শট দিয়ে আপত্তিজনক বিষয়গুলো তুলে ধরেন তিনি।

তিনটি স্ক্রিন শট দিয়ে লেখেন, ১ম ছবিটি দেখুন, কালেমা খচিত পতাকা। পতাকার নীচের অংশে AK-47 এর সিম্বল। পতাকার পেছন থেকে অস্ত্র হাতে বেরিয়ে আসছে কথিত সন্ত্রাসীরা। ২য় ছবিটিতে দেখুন, চার দিকে আরবি লেখা। টিজারের এই অংশে দেখানো হচ্ছে, কথিত সন্ত্রাসীরা সুন্নাতি পোষাক পরে ‘নারায়ে তাকবির’ ‘আল্লাহু আকবর’ স্লোগান দিচ্ছে।

তিনি আরও লেখেন, এই সিনেমায় দেখাবে ইসলামি জঙ্গিবাদ দমনে নায়ক দেব এসে হাজির হয়েছেন। আর জঙ্গিদের সিম্বল হিসেবে কালিমা খচিত পতাকা ব্যবহার করা হয়েছে। এখানে সুস্পষ্টভাবে ইসলামকে ডিমোনাইজ করা হচ্ছে। ভিলেন বানিয়েছে ইসলামকে, যা ইচ্ছাকৃত ইসলাম বিদ্বেষ।

তিনি প্রশ্ন রাখেন, ‘ইসলাম কখনো জঙ্গী ধর্ম নয়। একইসঙ্গে ধর্মের নামে কেবল ইসলামেই উগ্রতা আর জঙ্গীবাদ আছে এমন নয়। সব ধর্মেই আছে। তাহলে সিনেমায় কেনো ইসলাম আর কলেমার পতাকারই শুধু ব্যবহার?

টিজার নিয়ে এমন অভিযোগের ভিত্তিতে সিনেমাটির প্রযোজক সেলিম খান গণমাধ্যমকে বলেন, ‘বিতর্কের কারণে ‘কমান্ডো’র টিজার তুলে নিয়েছি। কারণ, ইসলাম ধর্মকে অবমাননা করার দুঃসাহস আমার নেই। জঙ্গিবাদ সরকার কীভাবে দমন করছে, সেটাই সিনেমায় দেখানো আমাদের লক্ষ্য। ’

শামীম আহমেদ রনি পরিচালিত ‘কমান্ডো’ সিনেমায় দেবের সঙ্গে জুটি বেঁধেছেন বাংলাদেশি নায়িকা জাহারা মিতু।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।