ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

বিনোদন

অডিও ক্যাসেটের উদ্ভাবক লু ওটেনস মারা গেছেন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, মার্চ ১২, ২০২১
অডিও ক্যাসেটের উদ্ভাবক লু ওটেনস মারা গেছেন

বিশ্বকে অডিও ক্যাসেট উপহার দেওয়া ডাচ ইঞ্জিনিয়ার লু ওটেনস আর নেই। ১৯৬০’র দশকে উদ্ভাবনের পর এখন পর্যন্ত অন্তত ১০ হাজার কোটি অডিও ক্যাসেট বিশ্বজুড়ে বিক্রি হয়েছে।

 

লু ওটেনসের এই যুগান্তকারী উদ্ভাবন বিনোদন তথা সংগীত জগতের বড় এক বিপ্লব এনে দেয়। মানুষের গান শোনার উপায় বদলে দিয়েছিলেন তিনি। রোববার (৭ মার্চ) ৯৪ বছর বয়সে তিনি নিজের শহর ডুইজেলে মৃত্যুবরণ করেন। মঙ্গলবারে তার পরিবার মৃত্যুসংবাদ প্রকাশ করে।  

১৯৬০ সালে ফিলিপস প্রোডাক্ট ডেভেলপমেন্ট বিভাগের প্রধান হিসেবে যোগ দেন ওটেনস। এখানেই নিজের দলকে নিয়ে অডিও ক্যাসেট উদ্ভাবন করেছিলেন তিনি। ১৯৬৩ সালে বার্লিন রেডিও ইলেকট্রনিক্স মেলায় এটি প্রদর্শন করা হয়, যা বিশ্বজোড়া সাফল্য এনে দেয় তাদের। এরপর কোটি কোটি অডিও ক্যাসেট বিশ্বজুড়ে বিক্রি হয়েছে অর্ধশতাব্দী জুড়ে।  

শুধু অডিও ক্যাসেট নয়, কমপ্যাক্ট ডিস্ক বা সিডি আবিষ্কারেও যুক্ত ছিলেন ওটেনস। এরপর তুমুল জনপ্রিয় হয়ে ওঠে সিডি। ফলে অডিও ক্যাসেটের যুগ শেষ হয়। শুরু হয় ডিস্কের যুগ। এখন পর্যন্ত ২০ হাজার কোটিরও বেশি সংখ্যক সিডি বিশ্বজুড়ে বিক্রি হয়েছে।

তবে সম্প্রতি আবারও ক্যাসেট টেপের অস্বাভাবিক জনপ্রিয়তা বৃদ্ধির প্রবণতা দেখা যাচ্ছে। যার কারণ, বেশকিছু সংখ্যক সংগীতশিল্পী অডিও ক্যাসেটে তাদের অ্যালবাম প্রকাশ করছেন। এদের মধ্যে রয়েছেন লেডি গাগা এবং দ্য কিলারস’র মতো শিল্পী ও রক ব্যান্ড। ফলে অডিও ক্যাসেটের বিক্রি আবারও উর্ধ্বমুখী।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, মার্চ ১২, ২০২১
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।