ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

বিনোদন

লাইফ সাপোর্টে ‘দেবদাস’ সিনেমার প্রযোজক কামরুল হাসান

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
লাইফ সাপোর্টে ‘দেবদাস’ সিনেমার প্রযোজক কামরুল হাসান কামরুল হাসান খান

গুরুতর অসুস্থ বাংলা চলচ্চিত্রের সাড়া জাগানো ‘দেবদাস’ সিনেমার প্রযোজক কামরুল হাসান খান। রাজধানীর স্কয়ার হাসপাতালে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ মার্চ) দুপুরে বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন কামরুল হাসান খানের ভাতিজা সাহির হাসান খান।

তিনি বলেন, 'উনি (কামরুল হাসান খান) চারদিন ধরে আইসিইউতে ভর্তি আছেন। গতকাল ওনাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়েছে। ওনার অক্সিজেন লেভেল ওঠা-নামা করছে। এখনো তিনি লাইফ সাপোর্টেই রয়েছেন। '

এদিকে বুধবার (১৭ মার্চ) রাতে বেশকিছু সংবাদমাধ্যমে কামরুল হাসান খান মারা গেছেন বলে খবর প্রকাশ পায়। এ প্রসঙ্গে সাহির হাসান খান বলেন, ‘গতকাল কেউ হয়তো ভুল তথ্য দিয়েছে, তাই বেশকিছু সংবাদমাধ্যমে ভুল তথ্য প্রকাশ পেয়েছে। চাচা এখনো জীবিত কিন্তু লাইফ সাপোর্টে রয়েছেন। '

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের সাড়া জাগানো উপন্যাস ‘দেবদাস’ নিয়ে ১৯৮২ সালে বাংলাদেশে প্রথমবার সিনেমা নির্মাণ করেছিলেন চাষী নজরুল ইসলাম। আর সেই সিনেমাটি প্রযোজনা করেন কামরুল হাসান খান। এতে বুলবুল আহমেদ ও কবরী জুটি বেঁধে অভিনয় করেন। মুক্তির পর সিনেমাটি বেশ সাড়া ফেলে।

এছাড়া কামরুল হাসান খান প্রযোজিত ‘প্রতিরোধ’ সিনেমার মাধ্যমে বাংলাদেশে প্রথম প্লেব্যাক করেন ভারতের সংগীতশিল্পী কুমার শানু। মানবেন্দ্র, সাবিনা ইয়াসমিন ও হৈমন্তী শুক্লাসহ উপমহাদেশের আরও বেশ কয়েকজন বরেণ্য শিল্পীও তার চলচ্চিত্রে প্লেব্যাক করেন।

সিনেমা প্রযোজনা ছাড়াও সংস্কৃতি ও ক্রীড়া জগতের পৃষ্ঠপোষকতায় তিনি অনন্য। ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন থেকে ১৯৭১ এর মুক্তিযুদ্ধের সময় বিশেষ অবদান রেখেছেন তিনি।

কামরুল হাসান খান কিশোরগঞ্জের প্রাক্তন সংসদ সদস্য এ কে এম শামসুল হক গোলাপ মিয়া ও বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ-এর ভাগিনা।

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।