ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

বিনোদন

আজাদ রাগে কবীর সুমনের আরও একটি গান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, মে ১৯, ২০২১
আজাদ রাগে কবীর সুমনের আরও একটি গান আজাদ রহমান ও কবীর সুমন

প্রখ্যাত সংগীতজ্ঞ আজাদ রহমানের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাকে শ্রদ্ধা জানিয়ে ওপার বাংলার নন্দিত সংগীতশিল্পী কবীর সুমন আজাদ রহমান নামে নতুন একটি রাগ সৃষ্টি করেছেন।

রোববার (১৬ মে) সবাইকে রাগটি গেয়ে শোনান তিনি।

এবার আজাদ রাগে আরেকটি গান করেছেন কবীর সুমন। এটি প্রকাশ করেছেন মঙ্গলবার (১৮ মে)।

নতুন গানটি প্রসঙ্গে জীবনমুখী ঘরানার এই কিংবদন্তি সংগীতশিল্পী বলেন, ‘রাগ আজাদ, ঝাঁপতাল মধ্যগতিতে একটি নতুন বাংলা খেয়াল বন্দিশ-আজকেই (মঙ্গলবার, ১৮ মে) তৈরি করেছি একটু আগে। এটি একটি বাংলা খেয়াল। যে কারো সঙ্গে এটি শেয়ার করা যেতে পারে। ’ 

‘বয়ে চলেছে চেনা স্রোতে/ অস্তাচল সুরে সুরে/ পশ্চিমের করুণ রঙ/ আকাশ বেয়ে যায় দূরে/ আমার ভাষা নরম হাতে/ নেয় তুলে খেয়াল গান/ বাংলাতেই খেয়াল ছিল/ আজাদ রহমানের প্রাণ', আজাদ রাগে বন্দিশটি নিজেই গেয়ে শোনা কবীর সুমন।

এর আগে আজাদ রহমান প্রসঙ্গে কবীর সুমন বলেন, ‘বাংলাদেশে যিনি বাংলা খেয়ালের প্রবর্তন করেন এবং বাংলা খেয়ালের জন্য আজীবন সংগ্রাম করে যান। এক বছর আগে তিনি চলে গেছেন। আজাদ রহমানের নাম আমি শুনেছি, গান শুনেছি, রচনা শুনেছি, তার বাংলা খেয়াল রেকর্ডে শুনেছি, কিন্তু আলাপ হয়নি কোনোদিন। এ আমার সারাজীবনের আফসোস থেকে গেল। আমার এখন ৭৩ বছর চলছে। বন্ধুরা, আমার খুব ইচ্ছে করছিল একটা রাগ আমি তাকে উৎসর্গ করি। এর নামই দেবো ‘আজাদ’। ’

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, মে ১৯, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।