ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

বিনোদন

দুদিনব্যাপী নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
দুদিনব্যাপী নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব সেলিম আল দীন

বাংলা ভাষার আধুনিক পর্বের অন্যতম নাট্যকার সেলিম আল দীন। যিনি প্রচলিত ধারা থেকে বের করে প্রাচ্য ও পাশ্চাত্যের সংমিশ্রণে নতুন রূপে প্রাণবন্ত করেছিলেন বাংলা নাটককে।

 

১৯৪৯ সালের ১৮ আগস্ট সীমান্তবর্তী জেলা ফেনীর সোনাগাজী উপজেলার সেনেরখিল গ্রামে জন্মগ্রহণ করেন সেলিম আল দীন। কিংবদন্তি এই নাট্যকারের জন্মদিন বুধবার (১৮ আগস্ট)।  

দিনটি উপলক্ষে নাট্যসংগঠন ‘স্বপ্নদল’ আগামী ১৮-১৯ আগস্ট (বুধ ও বৃহস্পতিবার) দুদিনব্যাপী ‘নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব ২০২১’র আয়োজন করেছে। আয়োজনটি অনলাইনে করা হচ্ছে।  

এবারের উৎসবের স্লোগান ‘বন্দনার গান আর শিল্পের সুনীল আখ্যান, নাট্যাচার্যের প্রেরণায় আজ নবীন ধাবমান’। প্রয়াত মঞ্চ ও টেলিভিশন অভিনেতা এস এম মহসীনকে উৎসর্গ করছে ‘স্বপ্নদল’।

উৎসবের শুরুতে প্রথম দিন বুধবার (১৮ আগস্ট) সকালে সাভারের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সেলিম আল দীনের সমাধিতে পুষ্পাঞ্জলি অর্পণ করবে ‘স্বপ্নদল’। রাত আটটায় ফেসবুক লাইভে তার সম্পর্কিত আলোচনা, ‘অপরিহার্য সেলিম আল দীন ও স্বপ্নদলের বন্ধুর অভিযাত্রা’ প্রামাণ্যচিত্র প্রদর্শনসহ ‘নাট্যাচার্য সেলিম আল দীন: নবীন প্রজন্মে প্রেরণা-প্রভাব’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হবে।  

এতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের চেয়ারম্যান নাট্যজন ড. সোমা মুমতাজের সভাপতিত্বে অতিথি হিসেবে আলোচনায় অংশ নিবেন নাসির উদ্দীন ইউসুফ, ড. আফসার আহমদ, ভারতের নাট্যজন আশিস চট্টোপাধ্যায়, নাট্যগবেষক অংশুমান ভৌমিক।  

উৎসবের দ্বিতীয় দিন বৃহস্পতিবার (১৯ আগস্ট) রাত আটটায় ‘অপরিহার্য সেলিম আল দীন ও স্বপ্নদলের বন্ধুর অভিযাত্রা’ প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং স্বপ্নদল প্রযোজনা জাহিদ রিপনের নির্দেশনায় নাট্যাচার্য সেলিম আল দীনের কালজয়ী সৃষ্টি ‘হরগজ’র অনলাইনে প্রচার হবে।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।