ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

বিনোদন

ঢাকাই সিনেমার ‘বেদের মেয়ে জোসনা’র জন্মদিন 

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২১
ঢাকাই সিনেমার ‘বেদের মেয়ে জোসনা’র জন্মদিন  অঞ্জু ঘোষ

এক সময়ের তুমুল জনপ্রিয় অভিনেত্রী অঞ্জু ঘোষ। ঢাকাই চলচ্চিত্রের এ নায়িকা প্রায় ২৫ বছর আগে অভিমান কলকাতা পাড়ি জমান।

তবুও ‘বেদের মেয়ে জোসনা’খ্যাত এ নায়িকার জনপ্রিয়তায় ভাটা পড়েনি।

শনিবার (১৮ সেপ্টেম্বর) তার জন্মদিন। দেশের বাইরে থাকলেও দর্শকদের মনে রয়ে গেছেন ‘বেদের মেয়ে জোসনা’ হয়েই।  

অঞ্জু ঘোষ ১৯৬৬ সালের আজকের এ দিনে ফরিদপুরের ভাঙ্গায় জন্মগ্রহণ করেন। তার আসল নাম অঞ্জরী ঘোষ। দেশ স্বাধীন হওয়ার আগে ব্রাহ্মণবাড়িয়ার ভোলানাথ অপেরায় যাত্রায় নৃত্য পরিবেশন করতেন ও গান গাইতেন এই নায়িকা।

১৯৭২ থেকে ১৯৮১ সাল পর্যন্ত চট্টগ্রামের মঞ্চনাটকে সুনামের সঙ্গে অভিনয় করেন। ১৯৮২ সালে চলচ্চিত্র নির্মাতা এফ কবির চৌধুরীর ‘সওদাগর’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে পা রাখেন।  

তবে তার ক্যারিয়ারের রাজকীয় উত্থান হয় ১৯৮৯ সালে। এ বছর অঞ্জু অভিনীত ‘বেদের মেয়ে জোসনা’ মুক্তি পায়। সিনেমাটি মুক্তির পর আকাশচুম্বী দর্শকপ্রিয়তা পান অঞ্জু ঘোষ। নাচে, অভিনয়ে জয় করে নেন বাংলার কোটি দর্শকের হৃদয়।

এরপরই তার দর্শক চাহিদা দুই বাংলায় সমানভাবে বৃদ্ধি পেতে থাকে। দুই বাংলার দর্শকপ্রিয় হয়ে উঠেন অঞ্জু ঘোষ। এরপর ‘মধুমালা মদন কুমার’, ‘কন্যা’ সিনেমার কাজ শেষ করেন।  

১৯৯৫ সালে ‘নেশা’ সিনেমার কাজ শেষ হওয়ার আগেই ১৯৯৬ সালে কলকাতায় পাড়ি জমান তিনি। এরপর ২০১৮ সালে একবার বাংলাদেশে এসেছিলেন এ অভিনেত্রী। তবে আর কোনো বাংলাদেশের সিনেমায় কাজ করেননি তিনি। তবে কলকাতার বেশ কিছু সিনেমায় কাজ করেছেন এ অভিনেত্রী।  

শুধু সিনেমায় অভিনয় কিংবা নাচেই নয় গানেও স্মরণীয় হয়ে থাকবেন অঞ্জু ঘোষ। বাংলা সিনেমার কালজয়ী গান ‘ওরে ও বাঁশিওয়ালা’ তারই গাওয়া। অঞ্জু ঘোষ আহমেদ ইমতিয়াজ বুলবুলের সুর ও সংগীতে প্রথম সিনেমার গানে কণ্ঠ দেন। সুবল দাস, আলাউদ্দীন আলীর সুরেও গান গেয়েছেন তিনি। তার দুটি অ্যালবামও প্রকাশিত হয়েছিল।

অঞ্জু ঘোষ অভিনীত জনপ্রিয় সিনেমার মধ্যে রয়েছে- ‘আশীবার্দ’, ‘নরম গরম’, ‘রাাজ সিংহাসন’, ‘প্রাণ স্বজনী’, ‘ধন দৌলত’, ‘পদ্মাবতী’, ‘চন্দন দ্বীপের রাজকন্যা’, ‘রাই বিনোদিনী’, ‘মানিক রতন’, ‘সোনাই বন্ধু’, ‘সোনার সংসার’, ‘যন্ত্রণা, ‘মরণপণ’, ‘ছলনা’, ‘বেদের মেয়ে জোসনা’, ‘গরীবের প্রেম’, ‘সঙ্খমালা’, ‘আয়না বিবির পালার, ‘প্রেম যমুনা’, ‘ক্ষুধার, ‘শত্রু ঘায়েল’ ইত্যাদি।  

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২১
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa