ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

বিনোদন

ভরতনাট্যম নিয়ে নিবেদিতা পার্থসারথি

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১০
ভরতনাট্যম নিয়ে নিবেদিতা পার্থসারথি

ভারতের বিখ্যাত নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার নিবেদিতা পার্থসারথি ও তার দল বাংলাদেশ এসেছেন ভরতনাট্যম নৃত্য প্রদর্শনের জন্য। ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের আয়োজনে তারা ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে নৃত্যানুষ্ঠানে অংশ নিচ্ছেন।



নিবেদিতা পার্থসারথি ভারতের শীর্ষস্থানীয় নৃত্যশিল্পী। ভরতনাট্যম পরিবেশনের জন্য তার রয়েছে বিশেষ খ্যাতি। ভারতীয় সরকারি টিভি দূরদর্শনসহ বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেলের তিনি নিয়মিত নৃত্যশিল্পী। ‘নিবেদনম : এ কালচারাল সেন্টার ফর পারফর্মিং আর্ট’ নামে একটি শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তুলেছেন তিনি। প্রতি বছর এ প্রতিষ্ঠানে নৃত্য ও সঙ্গীত শিখতে ভর্তি হচ্ছে উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী। ২০০৭ সালে নিবেদিতা পার্থসারথি ও তার দল ভারতের রাষ্ট্রপতি ভবনে নৃত্য পরিবেশন করে বিশেষ সম্মাননা অর্জন করেন। সরকারিভাবে আয়োজিত ভারতের বিভিন্ন জাতীয় অনুষ্ঠানে তিনি নিয়মিত পারফর্ম করে থাকেন।
নিবেদিতা পার্থসারথি আমেরিকা, কানাডা, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, মরিশাস, ইংল্যান্ডসহ ইউরোপের বিভিন্ন দেশে নৃত্য পরিবেশন করেছেন।

নিবেদিতা ও তার দল ১৬ সেপ্টেম্বর ঢাকা কাবে নৃত্যপরিবেশনার বাংলাদেশ সফর শুরু করে। ১৭ সেপ্টেম্বর সন্ধ্যায় তারা ভরতনাট্যম পরিবেশন করে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে। ১৮ সেপ্টেম্বর সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটম-ল ও সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় তারা নৃত্যানুষ্ঠানে অংশ নেন।

এছাড়া চট্টগ্রামের থিয়েটার ইনস্টিটিউট হলে নৃত্য পরিবেশন করবেন ২১ সেপ্টেম্বর সন্ধ্যায়। সিলেট অডিটোরিয়ামে ২৩ সেপ্টেম্বর সন্ধ্যায় নৃত্যপরিবেশনের মাধ্যমে তাদের বাংলাদেশ সফর শেষ হবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭৩০, সেপ্টেম্বর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa