ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

বিনোদন

হুমায়ুন আহমেদের জন্মদিনে শাওনের গান

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২১
হুমায়ুন আহমেদের জন্মদিনে শাওনের গান হুমায়ুন আহমেদ- মেহের আফরোজ শাওন

হুমায়ুন আহমেদের সাবলীল বাক্যে অজস্র গান নদীর মতো বয়ে চলছে। এমনই একটি গান ‘যদি মন কাঁদে তুমি চলে এসো এক বরষায়’।

সম্ভবত এমন কোন বাঙ্গালী সংগীত প্রেমী নেই যিনি এই গানটি উপভোগ করেন নাই।  

সহধর্মিণী মেহের আফরোজ শাওনের অভিমান ভাঙ্গানোর জন্য গানটি রচনা করেছিলেন প্রয়াত কিংবদন্তী। এবার গানটির একটির নতুন সংস্করণ পেতে যাচ্ছে শ্রোতারা।  

আসছে ১৩ নভেম্বর হুমায়ুন আহমেদের ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে শাওন গেয়েছেন “একটু পরে নামিবে আঁধার বেলাও ফুরিয়ে যাবে/ সত্যি কি তুমি আমার নৃত্যের সাথী হবে?”। গানটি রচনা করেছেন লন্ডন প্রবাসী প্রফেসর মোহাম্মদ ফজল।  

সংগীত পরিচালনা করেছেন এসআই টুটুল আর মিউজিক ভিডিও পরিচালনা এবং সিনেমাটোগ্রাফি করেছেন খায়ের খন্দকার। সম্প্রতি নুহাশ পল্লীতে গানটির চিত্রায়ন সম্পন্ন হয়েছে।  

এ প্রসঙ্গে মেহের আফরোজ শাওন বলেন, যদি মন কাঁদে আমার জীবনে খুব গুরুত্বপূর্ণ গান। শুধুমাত্র এই জন্য না যে শ্রোতারা গানটি অসম্ভব পছন্দ করেছেন। এই গানটির সঙ্গে আমার অনেক স্মৃতি জড়িত। গানটিতে যখন ভয়েস দেই তখন নিষাদ হুমায়ূন আমার পেটে। গানটির কোন মিউজিক ভিডিও করিনি আমরা। শ্রোতাদের এতো ভালোবাসা পেয়েছি যে অভিভূত বললে আসলে কম বলা হয়। আমি সৌভাগ্যবান এমন একটি গান গাইতে পেরেছি।  

শাওন বলেন, অনেক চমৎকার গান আমাদের মিউজিক ইন্ডাস্ট্রিতে আছে। সব গান আসলে শ্রোতা প্রিয় হয় না, ভালোবাসা পায় না। আমি সংশ্লিষ্ট সবার কাছে কৃতজ্ঞ। কিন্তু এই গানটির দ্বিতীয় অধ্যায় হতে পারে এটি আমার মাথায় কখনও আসেনি। হঠাৎ করেই মোহাম্মদ ফজল আমাকে বলেন গানটির দ্বিতীয় অধ্যায় করা যেতে পারে। আমি প্রথমে বিষয়টি হেলাফেলা করেছিলাম। কিন্তু ভদ্রলোক হাল ছাড়েননি। তিনি বারংবার আমাকে জানানোর পর আমি দেখলাম গানটির মধ্যে হৃদয়ের টান আছে।  

তিনি আরও বলেন, এসআই টুটুল গানটিতে অসম্ভব সুন্দর একটা সুর দিয়েছেন। আমরা মোহাম্মদ ফজলের আবেগের সঙ্গে মিলে ভালো কিছু তৈরি করতে পেরেছি বলে আমার ধারণা।  

গানের ভিডিও নির্মাতা খাযের খন্দকার বলেন, আমি সারপ্রাইজড। অসাধারণ একটি গান হয়েছে। আমি চেষ্টা করেছি গানটি ফুটিয়ে তোলার। আর বিষয় যেহেতু হুমায়ুন আহমেদ স্যার তাই অন্যরকম একটা রোমাঞ্চকর অনুভূতি কাজ করছে আমার মধ্যে। আশা করছি গানটি দর্শক-শ্রোতাদের ভালো লাগবে।  

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২১
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।