ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

বিনোদন

শুক্রবার ১৬ মিমি ফিল্মে শর্টফিল্ম প্রদর্শনী

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২১
শুক্রবার ১৬ মিমি ফিল্মে শর্টফিল্ম প্রদর্শনী

বাংলাদেশ শর্টফিল্ম ফোরামের উদ্যোগ ১৬ মিমিতে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ১৬ মিমি ফিল্ম প্রজেক্টরেই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।  

শুক্রবার (১২ নভেম্বর) বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এই প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

 

একই সঙ্গে বাংলাদেশ শর্টফিল্ম ফোরামের ৩৬ বছরে পদার্পণ উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠানে চলচ্চিত্র সংস্কৃতিতে অবদানের জন্য চলচ্চিত্র পরিচালক তানভীর মোকাম্মেল এবং মোরশেদুল ইসলামকে আজীবন সম্মাননা দেওয়া হবে। এছাড়াও থাকবে ফোরামটির দেশ এবং প্রবাসের সদস্যদের সম্মিলনী, স্মৃতিচারণ, পোস্টার ও চিত্র প্রদর্শনী।  

সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়, চলচ্চিত্র প্রদর্শনী শেষে রোববার (১৪ নভেম্বর) বাংলাদেশ শর্টফিল্ম ফোরামের নিজস্ব ১৬ মিমি ফিল্ম প্রজেক্টর, ১৬ মিমি মুভি ক্যামেরা, ১৬ মিমিতে নির্মিত বহু চলচ্চিত্রের ‘রিলিজ প্রিন্ট’সহ আনুষঙ্গিক সবকিছু বাংলাদেশ ফিল্ম আর্কাইভে দিয়ে দেওয়া হবে।

মূলত চলচ্চিত্র আবিষ্কারের সূচনা থেকেই মেকানিক্যাল মুভি ক্যামেরার সাহায্যে সেলুলয়েডে ছবি ধারণ করা হতো। পরে ল্যাবে পরিস্ফুটন ও মুদ্রণের পর সম্পাদনা এবং প্রয়োজনীয় পোস্ট প্রোডাকশনের কাজ শেষে সেলুলয়েডে ধারণ করা হতো ‘রিলিজ প্রিন্ট’। ৩৫ মিমি বা ১৬ মিমি ফিল্মের রিলিজ প্রিন্টটাই ফিল্ম প্রজেক্টরের মাধ্যমে দর্শকের সামনে উপস্থাপিত হতো।  

কিন্তু বর্তমানে সবক্ষেত্রেই ব্যবহার হচ্ছে ডিজিটাল পদ্ধতি। তাই, এই আয়োজনের মাধ্যমে নতুন প্রজন্মের কিশোর-তরুণরা দুর্লভ অভিজ্ঞতা অর্জন করতে পারবে বলে আশা প্রকাশ করা হয় আয়োজকদের পক্ষ থেকে। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।