ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

বিনোদন

অপর্ণা সেনের বিরুদ্ধে মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১২ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২১
অপর্ণা সেনের বিরুদ্ধে মামলা অপর্ণা সেন

কলকাতা: ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফ নিয়ে বিরূপ মন্তব্যের জেরে অভিনেত্রী অপর্ণা সেনের বিরুদ্ধে মামলা করেছেন পৃথ্বীশ দাস নামে এক আইনজীবী।  

সম্প্রতি সীমান্তরক্ষীদের ক্ষমতা বাড়ানো না পছন্দ বলে মুখ খুলেছিলেন এই অভিনেত্রী-পরিচালক।

 

সোমবার (১৫ নভেম্বর) কলকাতা প্রেসক্লাবে একটি মানবাধিকার সংগঠনের ডাকা বৈঠকে অপর্ণা সেন তার মন্তব্যে বলেছিলেন, বাংলাদেশের সীমান্ত বরাবর কাঁটাতারের বেড়ার জন্য এমনিতেই ওই এলাকার বাসিন্দারা চরম দুর্ভোগের মধ্যে রয়েছে। তারমধ্যে ক্ষমতা বৃদ্ধির কারণে প্রতিদিন বিএসএফের নির্যাতনের মুখে পড়তে হবে তাদের। এই সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে দাবি জানিয়েছিলেন।

বহস্পতিবার (১৮ নভেম্বর) অপর্ণা বলেছেন, ‘সেনাবাহিনীদের যতটা ক্ষমতা দেওয়া উচিত, তার থেকেও বেশি দেওয়া হচ্ছে। ছিটমহলের বাসিন্দাদের কথা ভাবলেই শিউরে উঠছি। এমনিতেই তাদের অবস্থা খুব খারাপ। তার ওপর বিএসএফদের ক্ষমতা বাড়ালে তা আরও দুর্বিষহ হয়ে উঠবে। সেই প্রেক্ষিতে মমতা সরকারকে সীমান্তবাসীদের কথা ভেবে দেখার অনুরাধও জানানো হয়েছে। তারা যেন নিজেদের মতো করে ব্যবসা, চাষ-আবাদ করতে পারেন। ’

তবে মামলাকারী পৃথ্বীশ দাসের দাবি, কেন্দ্রীয় বাহিনীকে অসম্মান করেছেন অপর্ণা সেন। ওই দিন বিএসএফকে নিয়ে মন্তব্যের মাঝেই সীমান্তরক্ষীদের ধর্ষক, খুনীর মতো শব্দ প্রয়োগ করেছেন। যার জেরে আইনি নেটিশ পাঠানো হয়েছে। আগামী ৭ দিনের মধ্যে তাকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। যদিও এই বিষয়ে এদিন কোনওরকম মন্তব্য করেনি অপর্ণা।

সম্প্রতি ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রাণালয় এক বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছিল, পশ্চিমবঙ্গ, আসাম এবং পাঞ্জাব সীমান্ত থেকে ভারতের আভ্যন্তরীণ ভূ-সীমানা ১৫ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত বিএসএফ-র ক্ষমতা বাড়ানোর হয়েছে। যার জেরে বিএসএফ ৫০ কিলোমিটার ভিতর পর্যন্ত তল্লাশি, বাজেয়াপ্ত এবং গ্রেফতার করার ক্ষমতা পেয়েছে। তবে এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে সম্প্রতি প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিংহ।

এমনকী মঙ্গলবার (১৬ নভেম্বর) পশ্চিমবঙ্গের বিধানসভায় ভোটের মাধ্যমে একটি প্রস্তাবও পাশ হয়েছে। সেদিন কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বিরোধীতায় শাসকদল ১১২টি ভোট এবং পক্ষে বিজেপি বিধায়করা ৬৩টি ভোট দিয়েছিলেন।

বাংলাদেশ সময়: ০২১২ ঘণ্টা, ১৯ নভেম্বর ২০২১
ভিএস/এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।