ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

বিনোদন

বাপ্পি লাহিড়ীর গয়না নজর কেড়েছিল মাইকেল জ্যাকসনেরও

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
বাপ্পি লাহিড়ীর গয়না নজর কেড়েছিল মাইকেল জ্যাকসনেরও

একে একে নিভেছে দেউটি। কিংবদন্তি শিল্পী লতা মঙ্গেশকর ও সন্ধ্যা মুখোপাধ্যায়ের পর এবার চলে গেলেন সুরকার-গায়ক বাপ্পি লাহিড়ী।

একসময় বাপ্পি লাহিড়ীর সুর দেওয়া গান মানেই ছিল নতুন ট্রেন্ড। বলিউড জয় করা বাঙালি ছেলে বাপ্পি লাহিড়ীর খ্যাতি পৌঁছেছিল হলিউড পর্যন্ত। এমনকি কিং অব পপ মাইকেল জ্যাকসনও আগ্রহী ছিল তাকে নিয়ে।

১৯৯৬ সালে ভারতের মুম্বাই সফর করেছিলেন মাইকেল। তখন বাপ্পি লাহিড়ীর সঙ্গে তার দেখা হয়। এ সময় মাইকেল জানান, তিনি ‘ডিস্কো ড্যান্সার’ ছবির ‘জিমি জিমি’ গানটি পছন্দ করেন।

কয়েকবছর আগে একটি টেলিভিশন অনুষ্ঠানে এ বিষয়ে মুখ খুলেছিলেন বাপ্পি লাহিড়ী।

তিনি বলেন, মাইকেল যখন মুম্বাই আসেন, আমি এক কোণায় বসেছিলাম। তখন আমার গলায় থাকা গণেশের লকেট তার দৃষ্টি আকষর্ণ করে। তিনি আমার নাম জানতে চান। নিজের নাম বলতেই মাইকেল জানতে চান, আপনি কি একজন সুরকার? আমি বলি, হ্যাঁ, আমি ডিস্কো ড্যান্সার করেছি। তখন মাইকেল সঙ্গে সঙ্গেই বলেন, আপনার ’জিমি জিমি’ গানটি আমি পছন্দ করি।

ভারতীয় সঙ্গীত পরিচালকদের মধ্যে একমাত্র বাপ্পি লাহিড়ীই জোনাথন রসের লাইভ পারফরম্যান্সে আমন্ত্রিত হয়েছিলেন ১৯৮৯ সালে। তার আইকনিক গান ‘জিমি জিমি’ হলিউডের সিনেমা ‘ইউ ডোন্ট মেস উইথ দ্য জোহান’-এ ব্যবহার করা হয়েছিল।

১৯৫২ সালে পশ্চিমবঙ্গের জলপাইগুঁড়িতে জন্ম নেন বাপ্পি লাহিড়ী। তার পারিবারিক নাম অলোকেশ লাহিড়ী, ডাক নাম বাপি। গানের হাতেখড়ি হয়েছিল পরিবার থেকেই। তার বাবা অপরেশ লাহিড়ী আর মা বাঁশুড়ি লাহিড়ী দুজনই সঙ্গীতজগতে পরিচিত।  

মাত্র ১১ বছর বয়সে প্রথম গানের সুর দিয়েছিলেন বাপ্পি লাহিড়ী। ১৯ বছর বয়সে কলকাতা থেকে তৎকালীন বোম্বে বা আজকের মুম্বাইয়ে পাড়ি দেন। বলিউডে শুরু করেন সুরের যাত্রা।

১৯৭৩ সালে ‘ননহা শিকারি’ ছবির মাধ্যমে সুরকার হিসেবে তার ক্যারিয়ার শুরু। প্রথম থেকেই সবার নজর কেড়ে নেন তিনি। এর আগে ১৯৭২ সালে বাংলা ছবি ‘দাদু’তে সুর দিয়েছিলেন বাপ্পি লাহিড়ী।

পুরো ক্যারিয়ারে ৫০০টি ছবিতে পাঁচ হাজারের বেশি গানে সুর দিয়েছেন বাপ্পি লাহিড়ী। একদিনে সর্বাধিক গানের রেকর্ডিং করায় তার নাম উঠেছিল ‘গিনেস বুক অব ওয়ার্ল্ড’ রেকর্ডে।

আরও পড়ুন: যে কারণে গান ছাড়তে চেয়েছিলেন বাপ্পি লাহিড়ী

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।