ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

বিনোদন

আলতামিশ নাবিলের ‘বাংলার চলচ্চিত্রপাঠ’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, মার্চ ৯, ২০২২
আলতামিশ নাবিলের ‘বাংলার চলচ্চিত্রপাঠ’

প্রখ্যাত চলচ্চিত্রকার সত্যজিৎ রায় ও জহির রায়হানের চলচ্চিত্রকর্ম নিয়ে গবেষণাগ্রন্থ প্রকাশ করেছেন মুহাম্মাদ আলতামিশ নাবিল। অমর একুশে বইমেলা ২০২২-এ ‘বাংলার চলচ্চিত্রপাঠ’ নামের বইটি প্রকাশিত হয়েছে।

প্রকাশ করেছে আদী প্রকাশন।

এ প্রসঙ্গে লেখক আলতামিশ নাবিল বলেন, দুই বাংলার সেরা দুই চলচ্চিত্রকার সত্যজিৎ রায় এবং জহির রায়হান। তাদের চলচ্চিত্রকর্ম নিয়ে বাঙালি পাঠকদের জন্য বইটি রচিত হয়েছে। সামনে চেষ্টা থাকবে দুই বাংলার খ্যাতিমান অন্য চলচ্চিত্রকারদের চলচ্চিত্রকর্মের ওপর বিস্তারিত পর্ব আকারে প্রকাশ করার।

জানা যায়, ‘বাংলার চলচ্চিত্রপাঠ’ বইটিতে সিনেমাগুলো নিয়ে আলোচনার পাশাপাশি লেখাগুলোর শেষে যুক্ত করা হয়েছে কিউআর কোড যার মাধ্যমে মোবাইলে স্ক্যান করেই পাঠকরা দেখতে পারবেন সত্যজিৎ রায় এবং জহির রায়হানের কালজয়ী চলচ্চিত্রগুলো।  

বাংলার চলচ্চিত্রপাঠের ইয়ুথ এনগেজমেন্ট পার্টনার হিসেবে রয়েছে জেসিআই ঢাকা ওয়েস্ট ও বাংলাদেশ পজিটিভ ফাউন্ডেশন।

আলতামিশ নাবিল নিয়মিত লেখালেখি ও প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি ডিজিটাল সার্ভিস বিশেষজ্ঞ হিসেবে বর্তমানে কর্মরত আছেন মিয়াকি নামের একটি বহুজাতিক কোম্পানিতে। এ ছাড়া তিনি আন্তর্জাতিক সেচ্ছাসেবী সংগঠন জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই)-এর ঢাকা ওয়েস্ট শাখার বর্তমান প্রেসিডেন্ট। এটি তার প্রকাশিত চতুর্থ একক বই। এর আগে তিনি প্রকাশ করেছেন ‘মহারাজা তোমারে সেলাম’, ‘লুমিয়ের থেকে হীরালাল’ এবং ‘লেট দেয়ার বি লাইট’।

বাংলার চলচ্চিত্রপাঠ বইটির প্রচ্ছদ করেছেন নিশাদুল ইসলাম ও আব্দুল্লাহ আল নোমান। বইমেলায় আদী প্রকাশনে (সোহরাওয়ার্দী উদ্যান, স্টল নম্বর ৫১৭- ৫১৮) বইটি পাওয়া যাচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, মার্চ ০৯, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।