ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

পোশাক খাতের নারী শ্রমিদের গল্পে সিনেমা 

জাপানে মুক্তি পেলো রুবাইয়াত হোসেনের সিনেমা ‘শিমু’

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২২
জাপানে মুক্তি পেলো রুবাইয়াত হোসেনের সিনেমা ‘শিমু’ ‘শিমু’ সিনেমার একটি দৃশ্য

বাংলাদেশে নারী পোশাক শ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্পের চলচ্চিত্র ‘শিমু’ বা ‘মেইড ইন বাংলাদেশ’ মুক্তি পেলো জাপানে। টোকিওসহ হোকাইদো থেকে ওকিনওয়ার ১৫টি সিনেমা হলে প্রদর্শিত হবে সিনেমাটি।

এ জন্য বাংলার পাশাপাশি সিনেমাটির জাপানী সাবটাইটেলও করা হয়েছে।

জাপানে সিনেমাটি পরিবেশনা করছে পেনডোরা। উদ্বোধনী শোতে ভার্চুয়লি যুক্ত হয়ে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ‘শিমু’র পরিচালক রুবাইয়াত হোসেন।  

এটি নির্মাতা রুবাইয়াত হোসেনের তৃতীয় সিনেমা। তার নির্মিত প্রথম সিনেমা ‘মেহেরজান’ ২০১১ সালে এবং দ্বিতীয় সিনেমা ‘আন্ডার কনস্ট্রাকশন’ ২০১৫ সালে মুক্তি পায়।

‘শিমু’র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, নভেরা রহমান, দীপান্বিতা মার্টিন, পারভীন পারু, মায়াবি মায়া, মোস্তফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি ও সামিনা লুৎফা প্রমুখ।  

এছাড়াও দুটি অতিথি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী। চলতি বছরের ১১ মার্চ বাংলাদেশে ‘শিমু’ নামে মুক্তি পায় সিনেমাটি।  

এর আগে সিনেমাটি ২০১৯ এর ডিসেম্বরে ফ্রান্স, ডেনমার্ক, কানাডা ও পর্তুগালের বিভিন্ন সিনেমা হলে বাণিজ্যিকভাবে ‘মেইড ইন বাংলাদেশ’ নামে মুক্তি পায়। এরপর ২০২০ যুক্তরাষ্ট্রের বিভিন্ন হলে প্রদর্শনের পর সিনেমাটি বাণিজ্যিকভাবে দেখানো হয় ম্যাক্সিকো, চীন, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, তুরস্ক ও জার্মানীর সিনেমা হলে।  

ইতোমধ্যে কানাডার টরন্টো চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ারের পর সিনেমাটি প্রদর্শিত হয় ৬৩তম বিএফআই লন্ডন চলচ্চিত্র উৎসবে। এছাড়া বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সমাদৃত ও পুরস্কৃত হয়েছে সিনেমাটি।  

ফ্রান্সের সেইন্ট জঁ দ্য-লুজ চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার জিতে নেন সিনেমাটির অভিনেত্রী রিকিতা নন্দিনী শিমু। ইতালির টোরিনো বা তুরিন চলচ্চিত্র উৎসবে পেয়েছে ইন্টারফেদি পুরস্কার এবং ফ্রান্সের এমিয়েন্স আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জিতে নিয়েছে সেরা দর্শক পুরস্কার ও জুরি পুরস্কারসহ ৩টি পুরস্কার।  

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।