ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

সিঙ্গাপুরে নিষিদ্ধ ‘দ্য কাশ্মীর ফাইলস’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, মে ১০, ২০২২
সিঙ্গাপুরে নিষিদ্ধ ‘দ্য কাশ্মীর ফাইলস’

ভারতে সাড়া ফেলে দেওয়া বলিউডের বিতর্কিত সিনেমা ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিষিদ্ধ হয়েছে সিঙ্গাপুরে। সিনেমাটির বিরুদ্ধে ‘একতরফা মুসলিম বিদ্বেষ’ দেখানোর অভিযোগ তোলা হয়েছে।

সিঙ্গাপুরের সিনেমা নিয়ন্ত্রণ সংস্থা দ্য ইনফোকম মিডিয়া ডেভেলপমেন্ট অথরিটি (আইএমডিএ) দেশটির সংস্কৃতি মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, হিন্দি ভাষার ‘দ্য কাশ্মীর ফাইলস’র বিষয়বস্তু তাদের নীতিমালার বাইরে। খবর চ্যানেল নিউজ এশিয়া।

সংবাদমাধ্যমটি জানায়, আইএমডিএ মনে করে, হিন্দুদের নিপীড়নের নামে সিনেমাটির মাধ্যমে অত্যন্ত উস্কানিমূলক এবং একতরফা মুসলিম বিদ্বেষ দেখানো হয়েছে। এই ধরনের সিনেমা প্রদর্শনের ফলে সিঙ্গাপুরের মতো বহুজাতীয় দেশে সামাজিক সম্প্রীতি নষ্ট হতে পারে এবং ধর্মীয় একাত্মবোধে আঘাত হানার সম্ভাবনা রয়েছে।  

চলতি বছরের ১১ মার্চ বিবেক অগ্নিহোত্রীর পরিচালনায় ‘দ্য কাশ্মীর ফাইলস’ মুক্তি পেয়েছে ভারতের প্রেক্ষাগৃহে। স্বল্প বাজেটের সিনেমাটি বক্স অফিস থেকে এখন পর্যন্ত ২৫০ কোটি রুপিরও বেশি ব্যবসা করেছে।  

নব্বইয়ের দশকে কাশ্মীরি পণ্ডিতদের দেশত্যাগ এবং হত্যাকে ঘিরে এগিয়েছে সিনেমাটির গল্প। এতে অনুপম খের পুষ্কর নাথ পণ্ডিতের ভূমিকায় অভিনয় করেছেন। ভাষা সুম্বলি তার পুত্রবধূ শারদা পণ্ডিতের ভূমিকায় অভিনয় করেছেন, যার পুত্র- শিব এবং কৃষ্ণ, দুর্ঘটনার পরে ভাগ্যের পরিহাসে বিভিন্ন ঘটনার সম্মুখীন হয়। চিন্ময় ফারুক মালিক বিট্টা একজন সন্ত্রাসী এবং দেশত্যাগের পিছনে আসল পাণ্ডার চরিত্রে দেখা গিয়েছে।

এতে আরো অভিনয় করছেন মিঠুন চক্রবর্তী, পল্লবী যোশী, দর্শন কুমার, চিন্ময় মণ্ডলেকর, পুনীত ইসার, মৃণাল কুলকার্নি, অতুল শ্রীবাস্তব এবং পৃথ্বীরাজ সারনায়েক।

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, মে ১০, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।