ঢাকা, বুধবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

বিনোদন

কানে যাত্রা শুরুতেই পুরস্কার জিতলো পাকিস্তান

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৮ ঘণ্টা, মে ২৮, ২০২২
কানে যাত্রা শুরুতেই পুরস্কার জিতলো পাকিস্তান ‘জয়ল্যান্ড’ সিনেমার দৃশ্য

প্রথমবার বিশ্বের মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে স্থান পায় পাকিস্তানি সিনেমা। আর প্রথমবারেই জিতে নিয়েছে পুরস্কার।

পাকিস্তানের সিনেমা হিসেবে এই পুরস্কার জিতে তরুণ নির্মাতা সায়েম সাদিককের ‘জয়ল্যান্ড’।

শুক্রবার (২৭ মে) রাতে পালে দে ফেস্টিভাল ভবনের সাল ডুবুসিতে ‘আঁ সাঁর্তে রিগা’ বিভাগের বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এই বিভাগে জুরি প্রাইজ জিতে নেয় পাকিস্তানের এই সিনেমা।

পাকিস্তানের লিঙ্গ বৈষম্য দূর করার গল্পে নির্মিত ‘জয়ল্যান্ড’ সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন সানা জাফরি। তিনি সিনেমাটির সহ-প্রযোজক ও কাস্টিং পরিচালক।  

সিনেমাটিতে অভিনয় করে নজর কেড়েছেন লাহোরের ট্রান্সজেন্ডার অভিনেতা আলিনা খান। এছাড়াও সিনেমাটিতে অভিনয় করেছেন আলি জুনেজো, রাস্তি ফারুক, সানিয়া সাঈদ, সোহেল সামির, সালমান পীরজাদা।

পাকিস্তানের ‘জয়ল্যান্ড’ ছাড়াও ‘আঁ সাঁর্তে রিগা’ বিভাগে সেরা সিনেমার পুরস্কার জিতেছে ফ্রান্সের ছবি ‘দ্য ওর্স্ট ওয়ানস’। এটি পরিচালনা করেছেন লিজ আকোকা ও রোমান গ্যুরে। ‘মেট্রোনম’ সিনেমার জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতে নিয়েছেন আলেকসান্দ্রু বেল্ক।  

এছাড়া ফিলিস্তিনের সিনেমা ‘মাহা হাজ’-এর জন্য সেরা চিত্রনাট্য’র পুরস্কার জিতেছেন মেডিটেরানিয়ান ফিভার। বেস্ট পারফর্মারের পুরস্কার জিতে নিয়েছেন ভিকি ক্রিপস (করসেজ) এবং অ্যাডাম বেসা (হারকা)। ফেভারিট অ্যাওয়ার্ড পেয়েছেন রোডিও (লোলা কিভোরন)।

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, মে ২৮, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa