ঢাকা, রবিবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

বিনোদন

পরিচ্ছন্নকর্মীর জীবনের গল্পে ‘কোহিনূর’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, জুন ৩০, ২০২২
পরিচ্ছন্নকর্মীর জীবনের গল্পে ‘কোহিনূর’

ঢাকা: একজন নারী পরিচ্ছন্নকর্মীর জীবনের গল্প নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘কোহিনূর’। এতে পরিচ্ছন্নতা কর্মীদের দৈনন্দিন স্বাস্থ্য ঝুঁকি এবং সংগ্রামী জীবন তুলে ধরা হয়েছে।

‘কোহিনূর’র কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী জাকিয়া বারী মম। চলচ্চিত্রটিতে কঠিন বাধা অতিক্রম করে প্রচণ্ড ইচ্ছাশক্তির মাধ্যমে একজন পরিচ্ছন্নতা কর্মীর স্বপ্ন পূরণের পথে এগিয়ে যাওয়ার বিষয়টি তিনি চরিত্রের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন।

রাজধানী মাতুয়াইলের ময়লার ভাগাড়ে চলচ্চিত্রটির চিত্রধারণ করা হয়েছে। বর্জ্য ও পরিচ্ছন্নতা কর্মীদের মতো পিছিয়ে পড়া জনগোষ্ঠীর সুযোগ-সুবিধার অভাবের বিষয়টিকে প্রাধান্য দিয়ে চলচ্চিত্রটি তৈরি করা হয়েছে।

এই চলচ্চিত্রটি নির্মাণের উদ্দেশ্য হলো বাংলাদেশের মানুষের মাঝে বর্জ্য ও পরিচ্ছন্নতা কর্মীদের পেশা নিয়ে সামাজিক সচেতনতা ও সম্মান বৃদ্ধি করা। সিনেমাতে পরিচ্ছন্নতা কর্মী ‘কোহিনূর’ চরিত্রে অভিনয় করেছেন মম; যেখানে তাকে সিঙ্গেল মাদার হিসেবে দেখা যায়। নিজের কন্যা সন্তানের উন্নত ভবিষ্যৎ তৈরির জন্য তাকে যেসব বাধার সম্মুখীন হতে হয়েছে এ সিনেমাতে। তিনি সেই বিষয়গুলোকে সুনিপুণভাবে ফুটিয়ে তুলেছেন।

ওয়াটারএইড টিমের পরিকল্পনায় সিনেমাটি পরিচালনা করেছেন কামরুল হাসান। ৪০ মিনিট ব্যাপ্তির এই চলচ্চিত্রে মমর অভিনয় ও সিনেমার মূল বার্তা ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতিবাচক সাড়া ফেলেছে।  

নির্মাতা জানান, কোহিনূর চলচ্চিত্রের মূল বিষয় হচ্ছে, প্রতিকূল পরিস্থিতি ও নানান সামাজিক বিধি-নিষেধের (ট্যাবু) মাঝে জীবনধারণ করা একজন নারীর জীবন পরিবর্তন করতে প্রয়োজন সবার সম্মিলিত পদক্ষেপ প্রয়াস।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, জুন ৩০, ২০২২
এইচএমএস/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa