ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

প্রখ্যাত সঙ্গীতশিল্পী নির্মলা মিশ্র মারা গেছেন

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৮ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
প্রখ্যাত সঙ্গীতশিল্পী নির্মলা মিশ্র মারা গেছেন নির্মলা মিশ্র

‘ও তোতাপাখি রে শিকল খুলে উড়িয়ে দেব’ বা ‘তোমার আকাশ দুটি চোখে’ গানের জন্য বিখ্যাত শিল্পী নির্মলা মিশ্র আর নেই। বাংলা গানের স্বর্ণযুগের এই শিল্পী শনিবার দিবাগত রাত ১২টা ৫ মিনিটে দক্ষিণ কলকাতার চেতলার বাসভবনে মারা যান।

নির্মলা মিশ্রের বয়স হয়েছিল ৮১ বছর।  

জানা যায়, বেশ কিছুদিন ধরে তিনি অসুস্থ ছিলেন তিনি। পাঁচ বছর ধরে তিনি হাসপাতাল আর বাড়িতে বারবার চিকিৎসা নিয়েছেন। তিনবার তিনি হৃদ্‌রোগেও আক্রান্ত হয়েছেন।

নির্মলা মিশ্রের একমাত্র ছেলে শুভদীপ দাশগুপ্ত জানিয়েছেন, রোববার (৩১ জুলাই) দক্ষিণ কলকাতার কেওড়াতলা মহাশ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হবে।  

নির্মলা মিশ্রের বাবা ছিলেন প্রখ্যাত সংগীতশিল্পী পণ্ডিত মোহিনী মোহন মিশ্র। বাবার কাছ থেকেই তার সংগীতে হাড়েখড়ি। ষাটের দশকে সংগীতাঙ্গনে পা রাখেন তিনি।  

প্রখ্যাত শিল্পী মান্না দে, সন্ধ্যা মুখোপাধ্যায়, প্রতিমা বন্দ্যোপাধ্যায়, মানবেন্দ্র মুখোপাধ্যায়, শিপ্রা বসুসহ অন্য শিল্পীদের সঙ্গে দ্বৈত গান গেয়েছেন নির্মলা মিশ্র। তার কণ্ঠে ‘ও তোতাপাখি রে শিকল খুলে উড়িয়ে দেব’, ‘তোমার আকাশ দুটি চোখে’, ‘এমন একটা ঝিনুক খুঁজে পেলাম না’, ‘আমি তো তোমার হাসি কান্নার চিরদিনের সাথী’, ‘কাগজের ফুল বলে’ গানগুলো আজও মানুষের মনে গেঁথে আছে।  

নির্মলা মিশ্র আধুনিক বাংলা গানের পাশাপাশি রবীন্দ্রসংগীত, নজরুলসংগীত, শ্যামাসংগীত, দেশাত্ববোধক, লোকগীতিসহ নানা আঞ্চলিক গানও গেয়েছেন।

বাংলাদেশ সময়: ১০৫৮ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।