ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২ রবিউল আউয়াল ১৪৪৪

বিনোদন

শিল্পকলায় আজ প্রাচ্যনাটের নাটক ‘বনমানুষ’

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
শিল্পকলায় আজ প্রাচ্যনাটের নাটক ‘বনমানুষ’

শিল্পকলা একাডেমি মূল থিয়েটার হলে রোববার (৩১ জুলাই) সন্ধ্যা ৭টায় প্রাচ্যনাট মঞ্চস্থ করবে নাটক বনমানুষ-দ্য হেয়ারি এপ। ইউজিন ও নীলের রচনায় এটি নির্দেশনায় রয়েছেন বাকার বকুল।

যা প্রাচ্যনাটের ২৭তম প্রযোজনা।

নাটকের নির্দেশক বলেন, নাট্যকার নাটকের মধ্য দিয়ে আঘাত করেছিলেন পুঁজিবাদকে। নিউইয়র্ক থেকে যাত্রা করা একটি জাহাজকে কেন্দ্র করে এ নাটক। জাহাজের খোলের ভেতর দাঁড়িয়ে ইঞ্জিনের চুল্লিতে কয়লা ভরতে থাকা কয়েকজন মানুষের গল্প।  

বাকার বকুল বলেন, নাটকটির নির্দেশনার কাজ করতে গিয়ে সব সময় আমার কাছে মনে হয়েছে, এ জাহাজটা যেন জাহাজ নয়, একটি পৃথিবী। যে পৃথিবীতে শ্রেণী বৈষম্য বেড়েই চলেছে এবং এমন সিমাহীনতায় পৌঁছেছে, যেখানে দিনমজুর মানুষগুলোকে ওপরতলার মানুষেরা জানোয়ার বলে মনে করছে। প্রশ্ন আসে- মহাকালের পথে ধাবমান পৃথিবী চলছে কোন শক্তিতে। জাহাজের ইঞ্জিনটাকে সচল রাখছে কারা চুল্লিতে কয়লা দিয়ে।

তিনি জানান, এই নাটকের মূল চরিত্র ইয়াংকের তীব্র বেদনা বোধ ও ক্ষোভের মধ্য দিয়ে পৃথিবীর লাঞ্ছিত নিপীড়ত মানুষের আর্ত হাহাকার ও ক্ষোভ ফুসে উঠেছে। জাতিগত পর্যায় থেকে পরিবার কিংবা ব্যাক্তিগত পর্যায় পর্যন্ত পুজিঁবাদের চর্চাটা সিঁধ কেটে ঢুকে পড়েছে চোরের মতো। যদিও সেই গোপন চর্চা বিশ্বায়নের নামে প্রকাশ্যে দানবরূপে গ্রাস করছে পৃথিবীকে। সেই চিত্রই দেখানো হবে নাটকে।  

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa